শিরোনাম
এস আলম গ্রুপের বিদ্যুৎ কেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ গ্যালাক্সি এম০২ হ্যান্ডসেটে ১০০ দিনের রিপ্লেসমেন্ট ওয়্যারেন্টি দিচ্ছে স্যামসাং বাঁশখালীতে গুলি করে শ্রমিক হত্যা; সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রামের তীব্র নিন্দা আন্তর্জাতিক ফ্লাইট স্থগিতকরণ প্রভাব ফেলছে পদ্মা সেতু রেল সংযোগ ও অন্য মেগা প্রকল্পে বাঁশখালীতে এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিক নিহতে খেলাফত মজলিসের নিন্দা বীমা খাতে প্রথম ‘তিন ঘন্টায় কোভিড ক্লেইম ডিসিশন’ সার্ভিস চালু মেটলাইফের মুজিবনগর সরকারের ৪০০ টাকার চাকুরে জিয়ার বিএনপি ইতিহাসকে অস্বীকার করতে চায় ধারাবাহিক ছোট গল্প: পতিতার আলাপচারিতা । পর্ব পাঁচ এস আলম গ্রুপের কয়লা বিদ্যুৎকেন্দ্রে পুলিশের গুলিতে শ্রমিক হত্যার নিন্দা ও বিচার দাবি সাতকানিয়ায় সোয়া কোটি টাকার ৩৮ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার গ্রেফতার
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৮:২৯ পূর্বাহ্ন

সংবেদনশীল মন ও গভীর পর্যবেক্ষণ শক্তির পরিচয়

পরম বাংলাদেশ ডেস্ক / ৮৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

এই উপন্যাসের কাহিনী আবর্তিত হয়েছে মূলত দুই জোড়া নারী পুরুষকে ঘিরে। তাদের প্রেমময় সম্পর্ক ও পরস্পর নির্ভরশীলতার কথা দিয়েই কাহিনী শুরু।

যদিও পরবর্তী আরো নানা চরিত্র এসে উপন্যাসে ভিড় করে। মানবিক এই সম্পর্কগুলোর মাঝে রয়েছে নানা প্রচ্ছন্ন ও প্রকাশ্যে টানাপোড়েন, বিশ্বাস অবিশ্বাসের দ্বন্দ্ব। ভালোবাসা ও শ্রদ্ধার অপর পিঠেই যার অবস্থান।

বৃদ্ধ বয়সে মানুষের একান্ত নির্ভরতার জায়গাটি যখন সরে যায়, একাকিত্ব যখন এক বিশাল পাথর খন্ড হয়ে মনের ওপর চেপে বসে, এতকালের কাছের মানুষগুলোকে দূরের বলে মনে হতে থাকে, চেনা মুখগুলোও কেমন যেন অস্পষ্ট ও রহস্যময় হয়ে ওঠে, জীবনের সেই অসহায় পর্বটিকেও লেখক অত্যন্ত দরদ দিয়ে ‘কাছের মানুষ দূরের মানুষ’ উপন্যাসে তুলে ধরেছেন।

বলা যায় পুরো উপন্যাসটি জুড়েই লেখকের এই সংবেদনশীল মন ও গভীর পর্যবেক্ষণশক্তির পরিচয় বিধৃত রয়েছে। সেই সঙ্গে তাঁর সুনিপুণ বর্ণনা ও ভাষার যাদু পাঠককে শেষ পৃষ্ঠা অবধি টেনে নিয়ে যাবে।

একজন সুকন্ঠী বাচিক শিল্পী হিসেবে পিওনা আফরোজের এতদিনের পরিচয় ছাপিয়ে এই প্রথম উপন্যাসেই তিনি একজন কথাশিল্পী হিসেবে তাঁর বলিষ্ঠ আত্মপ্রকাশ ঘোষণা করবেন।

‘চন্দ্রভুক প্রকাশন’ প্রকাশিত বইটির প্রচ্ছদ মূল্য ২৮৫ টাকা হলেও ৩০ ছাড়ে এখন ২০০ টাকায় পাওয়া যাচ্ছে।

সূত্র: রাহাত বুক শপ

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ