ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

‌‌‘গ্ল্যাড জেনারেটর’ একটি দেশীয় পণ্যের উত্থান

পরম বাংলাদেশ ডেস্ক
ডিসেম্বর ১৪, ২০২১ ১১:৫০ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে নতুন প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে গ্ল্যাড জেনারেটর। দেশপ্রেমের সাক্ষ্য হিসেবে ‘বাংলাদেশ’ শব্দের মাঝের চার অক্ষর থেকে ‘গ্ল্যাড’ নামকরণ করা হয়েছে। জেনারেটরের জন্য বিশ্ববাজারে বাংলাদেশ যাতে বিশেষ স্বীকৃতি অর্জন করতে পারে, জেনারেটরটি সেভাবে ডিজাইন করা হয়েছে। ১৯৯৫ সাল থেকে দেশের জেনারেটর শিল্পে অগ্রণী প্রতিষ্ঠান ইপিজিএল। ২০১৫ সাল থেকে গ্ল্যাড জেনারেটর উৎপাদন করা হচ্ছে। বর্তমানে কারখানাটির বছরে ২০ কিলোভোল্ট অ্যাম্পিয়ার থেকে এক হাজার কিলোভোল্ট অ্যাম্পিয়ার পর্যন্ত বিভিন্ন পরিসরের ৩০০ জেনারেটর অ্যাসেম্বেল করার সক্ষমতা রয়েছে।

বর্তমানে দেশের বেশ বড় কয়েকটি প্রকল্প, যেমন- পদ্মা সেতু, মেট্রো রেল, রূপপুর পাওয়ার প্ল্যান্ট, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মিরসরাই ইকোনোমিক জোন, জাতিসংঘের মিশন ও উল্লেখযোগ্য রিয়েল এস্টেট, সম্মুখসারির ফার্মাসিউটিক্যাল কোম্পানি, বৃহৎ তৈরি পোশাক শিল্প কারখানা ও আরো অনেক গুরুত্বপূর্ণ শিল্পে গ্ল্যাড জেনারেটর ব্যবহৃত হচ্ছে।

গ্ল্যাড একটি অত্যাধুনিক ডিজেল জেনারেটর ব্র্যান্ড, যাতে রয়েছে বিখ্যাত পারকিন্স ইঞ্জিন, স্ট্যামফোর্ড/লিরয়-সোমার অল্টারনেটর এবং উডওয়ার্ড, ডিপ সি ও কমঅ্যাপের মত খ্যাতনামা কন্ট্রোলার। এনার্জিপ্যাক বাংলাদেশে পারকিন্স ইঞ্জিনের একমাত্র পরিবেশক। এনার্জিপ্যাক এ ক্ষেত্রে ২৪/৭ পরিষেবা ব্যবস্থা ও সার্বক্ষণিক উন্নত সেবা নিশ্চিত করছে। প্রতিযোগিতামূলক বাজার দরে উচ্চ মানসম্পন্ন জেনারেটর সরবরাহের সক্ষমতা রাখে এনার্জিপ্যাক।

গ্ল্যাডের পেছনে যারা অগ্রণী ভূমিকা পালন করেছেন তাদের মধ্যে অন্যতম এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হুমায়ুন রশীদ। তিনি ‘গ্ল্যাড’ এর সাফল্য ও দেশকে প্রতিনিধিত্ব করতে আন্তর্জাতিক বাজারে গ্ল্যাড রপ্তানির স্বপ্ন পূরণ নিয়ে তার গর্বের কথা প্রকাশ করেন। তিনি বাংলাদেশের সাথে গ্ল্যাড জেনারেটরের সম্পৃক্ততার কথাও তুলে ধরেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ এ বছর স্বাধীনতার ৫০ বছর উদযাপন করছে। সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ার বঙ্গবন্ধুর স্বপ্নের সাথে নিজেদের যুক্ত করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দেশকে সামনে এগিয়ে নেয়ার লক্ষ্যে গৃহীত একাধিক প্রকল্পের উন্নয়নে ইপিজিএল সক্রিয়ভাবে অবদান রাখছে।’

পবা/এমএ

Facebook Comments Box