মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:১৮ পূর্বাহ্ন

৫২ জন শ্রমিক হত্যার দায় সরকার ও মালিক পক্ষের

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ১১ জুলাই, ২০২১
  • ৩১ Time View

নারায়নগঞ্জে সেজান জুস কারখানায় ৫২ জন শ্রমিক নিহতের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) চট্টগ্রাম জেলা কমিটি এবং টিইউসি এফিলিয়েটেড বিভিন্ন সেক্টর ফেডারেশন ও ইউনিয়ন।

শ্রমিক নেতৃবৃন্দ তপন দত্ত, মির মোহাম্মদ ইলিয়াছ, ইফতেখার কামাল খান, ফজলুল কবির মিন্টু, মোহাম্মদ হানিফ, আব্দুর রহিম, মোহাম্মদ পারভেজ, বাবুল চৌধুরী এবং আবু তাহের প্রমুখ নেতৃবৃন্দ শনিবার (১০ জুলাই) যুক্ত বিবৃতি দিয়ে এ প্রতিবাদ জানান।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ‘নারায়ণগঞ্জের ঘটনা প্রমাণ করে কোভিডের মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেও অসহায় গরীব শ্রমজীবী মানুষ বাঁচতে পারছে না। ৫২ জন শ্রমিক মারা যাওয়ার পরও মালিকের দম্ভোক্তি দেখে সারা দেশের বিবেকবান মানুষ হতবাক হয়েছে। যদি বিল্ডিং কোড মেনে কারখানা তৈরি করা হত এবং নিয়মিত অগ্নি মোহড়া যদি হত, তাহলে আগুন লাগলেও শ্রমিকেরা কারখানা থেকে বের হয়ে যেতে পারত। অন্য দিকে, কারখানা চলাকালীন বহির্গমন দরজা করার নিয়ম না থাকলেও শ্রমিকদের মাধ্যমে আমরা জানতে পেরেছি, আগুন লাগার পরও কারখানার বহির্গম দরজা বন্ধ ছিল এবং শ্রমিকেরা বের হতে চাইলে তাদের বাধা দেয়া হয়েছে। অতীতেও একই ঘটনা দেখা গেছে। বার বার একই ধরনের ঘটনার কারণে শ্রমিক নিহতের ঘটনায় সরকার এবং মালিক পক্ষ কেউ দায় এড়াতে পারে না।’

শ্রমিক নেতৃবৃন্দ এ ধরনের নির্মম ঘটনার জন্য দায়ী সব পক্ষকে চিহ্নিত করে তাদের প্রত্যেকের শাস্তি নিশ্চিত করার দাবি জানান।

তারা নিহতের শ্রমিকদের আন্তর্জাতিক শ্রমমান অনুযায়ী ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা এবং ক্ষতিপূরণ নিশ্চিত করার দাবি জানান।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন