মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০২:৫২ অপরাহ্ন

২৬ মার্চের মধ্যে ইউএসটিসির কবল থেকে পাহাড়তলী বধ্যভূমির জমি দখল মুক্ত করার দাবি

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৪৫ Time View

চট্টগ্রাম: আগামী ২৬ মার্চের আগে পাহাড়তলী বধ্যভূমির জন্য সুপ্রিম কোর্টের রায় মোতাবেক এক দশমিক ৭৫ একর জমি অধিগ্রহণের দাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে স্মারকলিপি দেওয়া হয়েছে।

পাহাড়তলী বধ্যভূমি রক্ষা পরিষদের উদ্যোগে গত বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারী) বিকালে চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমানের মাধ্যমে স্মারকলিপিটি দেওয়া হয়।

স্মারকলিপিতে আগামী ২৬ মার্চের মধ্যে ইউএসটিসির দখলদারিত্ব মুক্ত করে সুপ্রিম কোর্টের রায় মোতাবেক এক দশমিক ৭৫ একর জমি অধিগ্রহণ পূর্বক মুজিব শতবর্ষের মধ্যেই ওই জমিতে বধ্যভূমি স্মৃতিস্তম্ভ নির্মাণ করার দাবি জানানো হয়।

স্মারকলিপিতে আরো বলা হয়, ‘পাহাড়তলী বধ্যভূমি দেশের বৃহত্তম বধ্যভূমি। তাই এ বধ্যভূমিতে লাইট এন্ড সাউন্ডের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধ চলাকালীন সংগঠিত হত্যা নির্যাতন ও নিপিড়নের চিত্র তুলে ধরার ব্যবস্থা রাখা হয়, যাতে নতুন প্রজন্ম আমাদের স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রাম এবং মা-বোনদের আত্মত্যাগের সঠিক ইতিহাস জানতে পারে।’

জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান স্মারকলিপি গ্রহণ করে দ্রুত এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের দৃষ্টি আকর্ষণ করবেন বলে অভিমত ব্যক্ত করেন।

স্মারকলিপি প্রদানকালে পাহাড়তলী বধ্যভূমি রক্ষা পরিষদের সভাপতি অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন, সাধারণ সম্পাদক রাশেদ হাসান, নাট্যকার প্রদীপ দেওয়ানজী, নাট্যজন মোস্তফা কামাল যাত্রা, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফ্ফর আহমদ, মুক্তিযোদ্ধা এসএম লিয়াকত হোসেন, মোহাম্মদ সাহাব উদ্দিন (আঞ্জুর), আশীষ গুপ্ত, মো. কামাল ও সংবাদ কর্মী মো. আসিফ ইকবাল প্রমূখ উপস্থিত ছিলেন।

-প্রেস বিজ্ঞপ্তি

Share This Post

আরও পড়ুন