সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৬:২৩ অপরাহ্ন

২৩ জুলাই ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ পালনের ডাক ‘জাতীয় প্রতিবন্ধী ফোরাম’র

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ২২৩ Time View

২০০৭ সালের ২৩ জুলাই মনোসামাজিক স্বাস্থ্য অধিকার কর্মী মহসিন সিদ্দিকী লুলুর মৃত্যুবরণ করেছিলেন। তার প্রথম মৃত্যু দিবস ২০০৮ সালের ২৩ জুলাইকে ‘জাতীয় প্রতিবন্ধী ফোরাম’ কেন্দ্রীয়ভাবে ঢাকায় এবং সদস্য সংস্থাগুলো স্থানীয়ভাবে নানা কর্মসূচীর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ হিসেবে উদযাপন করে আসছে।

এর ধারাবাহিকতায় ২০০৭ সালে জাতীয় প্রতিবন্ধী ফোরাম জিআই কর্তৃক উত্থাপিত দাবি অনুযায়ী ২৩ জুলাই ‘জাতীয় মানসিক স্বাস্থ্য দিবস’ সরকারিভাবে পালনের দাবি জানিয়ে অধিপরামর্শ করছে।

তাই ২০০৮ সালে থেকে মানসিক স্বাস্থ্য ইস্যুতে কর্মরত প্রতিষ্ঠানসমূহ প্রতিবছর ২৩ জুলাই বেসরকারিভাবে দিবসটি উদযাপন করার পাশাপাশি সরকারিভাবে উদযাপনের দাবি জানিয়ে অধিপরামর্শ করছে।

আগামী ২৩ বেসরকারিভাবে দেশব্যাপী শতাধিক উন্নয়ন সংস্থা স্ব স্ব কর্ম এলাকায় নানা আয়োজনের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করবে এবং মানসিকভাবে বিপর্যস্ত মানুষের মানবাধিকার সুরক্ষায় সাংগঠনিক অবস্থান ঘোষণা করবে।

বর্তমান করোনা পরিস্থিতিতে সব স্তরের মানুষের মনোবিপর্যয় অবস্থা মূল্যায়নপূর্বক এ দাবি আরো প্রকট হয়ে উঠেছে। সামগ্রিক অবস্থা বিবেচনায় এটা খুবই গুরুত্বপূর্ণ একটি প্রসঙ্গ হিসাবে স্বীকৃত।

করোনাকালের মনোবিপর্যয় পরিস্থিতি বিবেচনায় আগামী ২৩ জুলাই বৃহস্প্রতিবার আলোচ্য কর্মসূচিটি স্ব স্ব কর্ম এলাকায় উদযাপন করুন। পাশাপাশি জেলা প্রশাসকের মাধ্যমে দাবির স্বপক্ষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয়ার উদ্যোগ নিন। এতে করে জাতিসংঘ কর্তৃক মানসিক স্বাস্থ্য সুরক্ষা ও অধিকার সংক্রান্ত ঘোষণা বাংলাদেশেও বাস্তবায়নের পথ সুগম হবে।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন