শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:২৫ পূর্বাহ্ন

২১ মাস পর ফের মঞ্চে আসছে মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শিখন্ডী কথা’

পরম বাংলাদেশ
  • প্রকাশ : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৮০ Time View

ঢাকা: দীর্ঘ ২১ মাস পরে ফের মঞ্চে আসছে মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শিখন্ডী কথা’। বাংলাদেশে হিজড়া সমাজের মানুষের সুখ-দুঃখ কথামালায় গাঁথা গবেষণালব্ধ প্রথম নাটক ‘শিখন্ডী কথা’র ১৭৬তম মঞ্চায়ন আগামী ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা সাতটায় জাতীয় নাট্যশালার মূল হলে অনুষ্ঠিত হবে।

নাটকটি রচনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

এ নাট্যকথার ছোট্ট ভ্রুণ চাঁদ সোনা এক পুত্র শিশু হয়ে জন্ম গ্রহণ করে হিজলতলী গ্রামের রমজেদ মোল্লার পরিবারে। নাম হয় রতন মোল্লা। কিন্তু বয়ঃসন্ধিকালে আবিস্কৃত হয় সে অংশত নারী, অংশত পুরুষ। জীবনের সব স্বাভাবিকতা বিনষ্ট হয়ে জন্মের এক ভীষন যন্ত্রণা সহস্রমুখো দানবের মতো জীবনের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে তাড়িয়ে বেড়ায় তাকে। এ লিঙ্গ প্রতিবন্ধীদের সুখ দুঃখ নিয়েই নাট্য ‘শিখন্ডী কথা’। লিঙ্গ প্রতিবন্ধীরা নারী না হোক, পুরুষ না হোক একজন স্বাভাবিক মানুষের সম্মান যেন পায়, এ অভিপ্রায় সামনে রেখে মহাকালের প্রযোজনা ‘শিখন্ডী কথা’।

নাটকটির নেপথ্য শিল্পীরা হলেন পোষাক পরিকল্পনায় ওয়াহীদা মল্লিক, সূচনা সঙ্গীত ইউসুফ হাসান অর্ক, আবহ সঙ্গীত সুলতানা ইয়াসমীন হক ও আব্দুল আলীম, মঞ্চ পরিকল্পনায় তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফী রাজশ্রী রায় এবং রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।

নাটকটির কুশীলব মীর জাহিদ হাসান, আনন জামান, পলি বিশ্বাস, রিপন, সম্রাট, সুরেলা নাজিম, মো. শাহনেওয়াজ, সৈয়দ ফেরদৌস ইকরাম, কামরুজ্জামান সবুজ, সৈয়দ লুৎফর রহমান, ইকবাল চৌধুরী, ফারুক আহমেদ সেন্টু, বিথুন আহমেদ, সাথী, সামিউল জীবন, রেদোয়ান, স্বপ্নীল, সামসুল আলম, রাসেল আহমেদ, রিফাত হোসেন জুয়েল, মায়া, সোফিয়া শোভা, সেলিনা আহমেদ ডেইজী ও শাহনিয়ার পলিন।

প্রসঙ্গত, এ নাটকের প্রথম মঞ্চায়ন হয় ২০০২ সালের ২৫ সেপ্টেম্বর মহিলা সমিতি মঞ্চে, শততম মঞ্চায়ন হয় ২০১০ সালের ৩ মার্চ জাতীয় নাট্যশালা’র মূল হলে, দেড়শততম মঞ্চায়ন ২০১৪ সালের ১৫ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে এবং ১৭৫তম মঞ্চায়ন হয় জাতীয় নাট্যশালা’র পরিক্ষণ থিয়েটার হলে ২০১৯ সালের ২৪ মে।

বার্তা প্রেস

Share This Post

আরও পড়ুন