মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০২:৩০ পূর্বাহ্ন

১৭ বছরে পদার্পণ করল থিয়েটার স্লোগান চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১
  • ১৬৩ Time View

চট্টগ্রাম: পথ চলার ১৬ বছর পূর্ণ করে ১৭ বছরে পদার্পণ করেছে গ্রুপ থিয়েটার শ্লোগান চট্টগ্রাম। দেশীয় সংস্কৃতির সুষ্ঠু বিকাশের লক্ষ্যে ‘জাগাও বিবেক বাজুক প্রাণে স্পন্দন’ এ স্লোগানকে সামনে রেখে ২০০৫ সালের ২৫ জুলাই যাত্রা শুরু করেছিল ‘থিয়েটার স্লোগান চট্টগ্রাম।’

যাদের উদ্যোগে থিয়েটার শ্লোগান গড়ে উঠেছিল, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- লালন দাশ, সবুজ ভদ্র অরণ্য, অভিজিৎ তালুকদার, স্মৃতি কণা দাশ, টুটুল গাঙ্গলী, রুবেল দাশ, পলাশ মল্লিক, সুমন দত্ত, মো. মহিউদ্দিন, সুধান দাশ প্রমুখ।

প্রতিষ্ঠানকালীন দলটির সভাপতি ছিলেন লালন দাশ এবং সবুজ ভদ্র অরণ্য ছিলেন সাধারণ সম্পাদক। বর্তমানে লালন দাশ সভাপতি ও অভিজিৎ তালুকদার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

২০০৫ সালের ২৬ আগস্ট থিয়েটার শ্লোগানের প্রথম নাটক ‘আশ্রয়’ মঞ্চস্থ হয়। নিখিল রঞ্জন দাসের রচনায় এ নাটকের নির্দেশনা দিয়েছিলেন লালন দাশ। এ পর্যন্ত ২৪টি নাটকের প্রায ৬৭২টি মঞ্চায়ন সম্পন্ন করেছে থিয়েটার শ্লোগান। এর মধ্যে উল্লেখযোগ্য হল- সৌদামিনী মালো, ৭১ এর রামদাস, স্বপ্ন সময়, মুক্তির গল্প, সতীদাহ, গ্রহণ ইত্যাদি। গত ১৬ বছরে থিয়েটার শ্লোগান দাপটের সাথে মঞ্চ, পথ নাটক ও ইউটিউবের জন্য ভিজুয়াল নাটক করে আসছে।

নাট্য আন্দোলনে জনগণের অংশীদারিত্ব এবং গ্রুপ থিয়েটার আন্দোলনকে আরো বেগবান করাই হচ্ছে থিয়েটার স্লোগানের মূল লক্ষ্য ও উদ্দেশ্যে। শিল্পের নান্দনিক ও সুকুমার বিকাশের লক্ষ্যকে সামনে রেখে নাট্য চর্চার মাধ্যমে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জনগণের কাছে তুলে ধরা এবং নাগরিক ও সমাজ জীবনের নানা অসঙ্গতিকে নাটকের মাধ্যমে তুলে ধরে এ সংগঠন চট্টগ্রামে নাট্য চর্চাকে পেশাদারিত্বে পরিণত করার দায়িত্ব পালন করছে। শিল্পের জন্য নিছক দায়বদ্ধতায় না থেকে মানুষের সহজাত প্রবৃত্তিকে জাগানোর মানসে এবং মানবতা, গণতন্ত্র, আধুনিকতা ও সমাজ পরিবর্তনের দৃঢ় প্রত্যয় নিয়ে কাজ কাজ করে যাচ্ছে থিয়েটার শ্লোগান। নাটক সমাজ গড়ার হাতিয়ার, নাটক জীবনের কথা বলে, নাটক মানুষের কথা বলে- এ উপলব্ধি গণমানুষের মাঝে বিলিয়ে দেওয়ার দৃঢ় প্রত্যয়ী থিয়েটার স্লোগান।

Share This Post

আরও পড়ুন