ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

১৫-২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত শর্তসাপেক্ষে গণপরিবহন চলাচলের সিদ্ধান্ত

পরম বাংলাদেশ ডেস্ক
জুলাই ১৫, ২০২১ ২:০৬ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: বুধবার (১৪ জুলাই) হতে মধ্যরাত হতে ২৩ জুলাই সকাল ছয়টা পর্যন্ত শর্তসাপেক্ষে গণপরিবহন চলাচলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ হতে একটি পত্র জারি করা হয়েছে।

শর্তানুযায়ী একজন যাত্রীকে বাস ও মিনিবাসের পাশাপাশি দুইটি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখার নির্দেশনা দেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। আড়াআড়িভাবে আসন বিন্যাস করতে হবে। সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লিখিত মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না। কোনোভাবেই সমন্বয়কৃত ভাড়ার (বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বর্ধিত ভাড়া) অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না বলে পত্রে উল্লেখ করা হয়েছে।

পত্রে গণপরিবহনে যাত্রী, চালক, সুপারভাইজার, কন্ডাক্টর, হেলপার ও টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিতদের মাস্ক পরিধান ও ব্যবহার নিশ্চিত করা এবং তাদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে বলা হয়েছে।

পত্রে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে গণপরিবহনে যাত্রী উঠা-নামা করতে বলা হয়েছে। পাশাপাশি যাত্রার শুরু ও শেষে বাস ও মিনিবাসগুলো পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এছাড়া যানবাহনের মালিকগণকে যাত্রীদের হাতব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

খবর পিআইডির

Facebook Comments Box