ঢাকাসোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

হুয়াওয়ের সহায়তায় লাওসে নির্মিত হলো এক্সপ্রেসওয়ে

পরম বাংলাদেশ ডেস্ক
ডিসেম্বর ২৮, ২০২০ ৩:০২ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা (২৮ ডিসেম্বর): সম্প্রতি উদ্বোধন করা হয়েছে চীন-লাওস এক্সপ্রেসওয়ে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ লাওসের ইতিহাসে প্রথম বারের মতো ভিয়েনতিয়েন থেকে ভ্যাংভিং সেকশন পর্যন্ত নির্মিত এক্সপ্রেসওয়েটি নির্মাণে স্মার্ট টেকনোলজি ব্যবহার করা হয়েছে।

এ এক্সপ্রেসওয়েটি উদ্বোধনের ফলে স্থানীয় যাতায়াত ব্যবস্থার উন্নয়ন ও সহজ হবে এবং অর্থনীতি ও পর্যটনেরও বিকাশ ঘটবে। যার সুফল পাবে স্থানীয় জনগোষ্ঠী।

বিশ্বের শীর্ষ স্থানীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি), ক্লাউড কম্পিউটিং, ইন্টারনেট অব থিংস (আইওটি) এবং সিকিউরিটি ম্যানেজমেন্ট সিস্টেমের ওপর ভিত্তি করে এই স্মার্ট এক্সপ্রেসওয়ের জন্য হুয়াওয়ে তাদের অংশীদার ইয়ুনান হুয়াউয়ান ইলেকট্রনিক্স কোম্পানি লিমিটেডের সহযোগিতায় একটি সিকিউর, স্টেবল এবং ইন্টেলিজেন্ট আইসিটি প্ল্যাটফর্ম তৈরি করেছে।

নতুন এক্সপ্রেসওয়ে উন্মোচনে সন্তোষ প্রকাশ করে টিমার্ক রিসোর্ট ভ্যাংভিংয়ের কর্মকর্তা পোখাম বলেন, ‘এই সময়ে হোটেল বুকিং উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। পর্যটকরাও ভিয়েনতিয়েন-ভ্যাংভিং এক্সপ্রেস দিয়ে যাতায়াত করে খুশি হবে; কারণ, হাই-টেক ও ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন, আধুনিক ধারণা ও অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে তৈরিকৃত এই এক্সপ্রেসওয়েটি নিরাপদ ড্রাইভিংয়ের বিষয়টি নিশ্চিত করবে। এই এক্সপ্রেসওয়ে উদ্বোধনের পর আমাদের পর্যটন খাত ও অর্থনীতি সমৃদ্ধ হবে। ফলে আমাদের আয়ও বৃদ্ধি পাবে।’

এক্সপ্রেসওয়ে উদ্বোধন অনুষ্ঠানটির প্রত্যক্ষ দর্শী ও এর উপর পরিবার নিয়ে গাড়ি চালিয়েছেন ভিয়েনতিয়েনের বাসিন্দা নানথাবাথ। তিনি বলেন, ‘নতুন রাস্তাটি পুরনো রাস্তার তুলনায় প্রশস্ত, দ্রুতগামী ও নিরাপদ। ভিয়েনতিয়েন থেকে ভ্যাংভিং যেতে আগে গাড়ি চালিয়ে একদিন সময় লাগতো। তবে এক্সপ্রেসওয়েটি খোলার পর এখন ভিয়েনতিয়েন থেকে ভ্যাংভিং যেতে এক ঘণ্টার কিছু বেশি সময় লাগবে।’

সংবাদ বিজ্ঞপ্তি

Facebook Comments Box