ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

হাইওয়ে সুইটস ও আর্ক সী ফুডকে জরিমানা পরিবেশ অধিদপ্তরের

চট্টগ্রাম
সেপ্টেম্বর ৫, ২০২২ ৮:৫৪ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: কারখানাসৃষ্ট তরল বর্জ্য দ্বারা পরিবেশ দূষণ করারা দায়ে দুইটি শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশগত ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়। সোমবার (৫ সেপ্টেম্বর) শুনানির মাধ্যমে এ পদক্ষেপ নেন অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস।

এর মধ্যে কারখানাসৃষ্ট তরল বর্জ্য পরিশোধনের জন্য তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) স্থাপন ছাড়া কারখানা পরিচালনার দায়ে সিটির লালখান বাজারে অবস্থিত মিষ্টি জাতীয় দ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘হাইওয়ে সুইটস’কে পাঁচ লাখ ৩৬ হাজার ৪০০ টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়।

জানা যায়, প্রতিষ্ঠানসৃষ্ট তরল বর্জ্য পরিশোধনের জন্য ইটিপি স্থাপন বাধ্যতামূলক হলেও আজ পর্যন্ত তা স্থাপন করে নি হাইওয়ে সুইটস। ফলে অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে সংশ্লিষ্ট পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধন অব্যাহত থাকায় এ ক্ষতিপূরণ আরোপ করেন।

অন্য দিকে, ত্রুটিপূর্ণ ইটিপি পরিচালনার মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধনের দায়ে সাগরিকা রোডের বিসিক শিল্প এলাকায় অবস্থিত ‘মেসার্স আর্ক সী ফুড’ নামের শিল্প প্রতিষ্ঠানকে ৬৪ হাজার টাকা ক্ষতিপূরণ আরোপ করা হয়।

জানা যায়,. গত ২৯ আগস্ট পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক হাছান আহম্মদ ও পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইনের সমন্বয়ে গঠিত একটি এনফোর্সমেন্ট টিম প্রতিষ্ঠানটি পরিদর্শন করেন। এ সময় দেখা যায়, কারখানাটির ইটিপি থাকলেও তা সঠিকভাবে পরিচালনা করা হচ্ছে না। পরিদর্শনকালে ইটিপির অউটলেট হতে তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করা হয়। সংগৃহীত তরল বর্জ্য নমুনার বিশ্লেষিত ফলাফল পর্যবেক্ষণ করে দেখা যায়, আউটলেট হতে নির্গত তরলের ডিও, সিওডি, বিওডি৫ এর মান পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ অনুযায়ী গ্রহণযোগ্য মানমাত্রা পার করেছে। ফলে অপরিশোধিত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে সংশ্লিষ্ট পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধন অব্যাহত থাকায় এ ক্ষতিপূরণ আরোপ করা হয়।

 

Facebook Comments Box