ঢাকাসোমবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সুবিধা বঞ্চিত শিশু ও দুঃস্থদের কল্যাণে কাজ করে যাচ্ছে ‘মানবিক’

পরম বাংলাদেশ প্রতিবেদন
ফেব্রুয়ারি ১২, ২০২১ ৪:০৭ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: চট্টগ্রামে সুবিধা বঞ্চিত শিশু ও দুঃস্থ মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে একটি সংগঠন, যার নাম ‘মানবিক’। এই সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে ২০১১ সালে। জন্মলগ্ন থেকেই সংগঠনটি সদস্যদের নিজ অর্থায়নে কাজ করে যাচ্ছে মানুষের কল্যাণে।

‘চলো সবাইকে নিয়ে বাঁচি’ এই মূলমন্ত্রকে ধারণ করে কাজ করছে মানবিক।

প্রতি বছর শীতে শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ, রমজানে ইফতার সামগ্রী প্রদান, ঈদ ও পূজার উৎসবে শিশুদের মাঝে নতুন বস্ত্র উপহার প্রদান, অর্থের অভাবে চিকিৎসা সুবিধা হতে বঞ্চিতদের মাঝে অর্থ দান, দূর্যোগ মহামারিতে ক্ষতিগ্রস্তদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে আসছে মানবিক।

বাল্য বিবাহ রোধ, মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা, মহিলাদের কর্মমূখী করে গড়ে তুলতে কর্মমূখী কাজের প্রশিক্ষণের ব্যবস্থা করা, রক্তের প্রয়োজনে রক্ত সংগ্রহ করে দেয়া ইত্যাদি জনবান্ধব ও কল্যাণমুখী কাজ করে আসছে ‘মানবিক।

এছাড়াও সুবিধা বঞ্চিত শিশুদের জন্য মানবিক ‘মানবিক পাঠশালা’ নামে চট্টগ্রামের পাহাড়তলী থানাধীন দক্ষিণ কাট্টলীর রাণী রাসমণী ঘাট এলাকা, পাঁচলাইশের ভরা পুকুর পাড়ে ও চান্দ গাঁওয়ের ফরিদা পাড়ায় মাসুদ স্মৃতি সংসদে তিনটি অবৈতনিক পাঠশালা পরিচালনা করে আসছে।

সেই পাঠশালার শিক্ষার্থীদের শিক্ষা সামগ্রী ও পোশাক মানবিকের সদস্য, শুভানুধ্যায়ী ও দাতাদের অর্থায়নে ব্যবস্থা করা হয়।

প্রতি বছরের ন্যায় এবারও মানবিকের পক্ষ থেকে শীতার্ত মানুষের মাঝে শীতের সামগ্রী বিতরণ করা হয়েছে।

করোনা মহামারির কারণে এবার কার্যক্রমে কিছুটা শিথিলতা নিয়ে আসে এই সংগঠনটি।

এবার মানবিক সংস্থার প্রথম দফা লায়ন ক্লাবের সহযোগিতায় গত ২৫ ডিসেম্বর ‘মানবিক পাঠশালা ইউনিট-১’ এর শিক্ষার্থীদের পরিবার ও আশপাশের ৭০টি পরিবারের মাঝে কম্বল ও শীত বস্ত্র বিতরণ করা হয়েছে।

দ্বিতীয় দফায় চলতি বছরের ২ জানুয়ারী, মানবিক পাঠশালা ইউনিট-৩ এর শিক্ষার্থীদের পরিবার ও আশপাশের ৮০টি পরিবারের মাঝে কম্বল ও শীত বস্ত্র বিতরণ করা হয়েছে।

একই দিন মানবিক পাঠশালা -৩ এ বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে নতুন বই ও শিক্ষা সামগ্রী ও মাস্ক মবিতরণ করা হয়।

চট্টগ্রামের মিরসরাই থানাধীন সাত নম্বর ইউনিয়নের ১৩ নম্বর মায়ানী এলাকার বাসিন্দাদের নয়টি পরিবারের বসত ঘরে গত ৬ ডিসেম্বর সকালে এক ভয়াবহ অগ্নিকান্ডে ভষ্মিভূত হয়ে যায়। বিষয়টি মানবিক সদস্য সাজ্জাত মাহমুদ সাজু মানবিককে জানালে ১৪ জানুয়ারী মানবিকের পক্ষ থেকে তাদের নয়টি পরিবারের ৩৭ জন সদস্যের জন্য কম্বল, বালিশ, মাদূর, তোশক, শীতের গরম কাপড় ও প্রতিটি পরিবারের নিত্য প্রয়োজনীয় সামগ্রী ক্রয়ের জন্য দুই হাজার টাকা করে নগদ অর্থ প্রদান করা হয়।

মানবিক পাঠশালা-৩ এ মাসুদ স্মৃতি সংসদের সহযোগীতায় বিতরণের জন্য ৫০টি কম্বলও ইতিমধ্যে পৌঁছে দিয়েছে মানবিক বন্ধুরা।

মানবিকের এই মহৎ উদ্যোগগুলো সফল করতে যারা মানবিককে অর্থ, পরামর্শ ও সার্বিকভাবে সাহায্য করেছেন মানবিক পরিবার তাঁদের নিকট চির কৃতজ্ঞ ও ঋণী।

মানবিক এর কাজ করছে মানবিক বন্ধু সৌরভ, আরিফ, এঞ্জেল, মাহি, শাহানা আক্তার, প্রিয়া, সান্টু, আব্দুর রাজ্জাক রাজু, কাবিদ, জারিফ, রুপা, দিপালী মরিয়ম, মুক্তা, আল-আমিন, আবুল কালাম আজাদ, জাহানারা, হাবিবা, ইসরাত, শাহীন প্রমুখ।

নিউজ রিলিজ

Facebook Comments Box