মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৮ পূর্বাহ্ন

সীতাকুণ্ডে বিলুপ্তপ্রায় তালগাছের অর্ধসহস্র চারা রোপণ করল মুরাদপুর উন্নয়ন সোসাইটি

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৯৫ Time View

সীতাকুণ্ড, চট্টগ্রাম: চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মুরাদপুরে বিলুপ্তপ্রায় তালগাছসহ পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণ কর্মসূচী শুরু করেছে মুরাদপুর উন্নয়ন সোসাইটি (মউস) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

রোববার (৫ সেপ্টেম্বর) শহীদ ক্যাপ্টেন শামসুল হুদা উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে কর্মসূচির উদ্বোধন করেন চার নম্বর মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী।

চেয়ারম্যান পরিবেশ রক্ষা ও বিলুপ্তপ্রজাতীর বৃক্ষ রোপণের মতো কর্মসূচির জন্য মউসকে ধন্যবাদ জানান। তিনি এলাকার জনহিতকর কাজে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সব ধরণের সহায়তার আশ্বাস দেন।

মুরাদপুরকে পরিকল্পিত সবুজায়নের মাধ্যমে পরিবেশ রক্ষায় এখন থেকে বছরব্যাপী এ বৃক্ষ রোপণ কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানানো হয় অনুষ্ঠানে। মউসের পলিসি নির্ধারণ কমিটির সদস্য আবু জাফর ভূইয়া বলেন, ‘তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। তাই বিলুপ্তপ্রায় তাল গাছের চারা রোপণে মধ্য দিয়ে মউস বৃক্ষরোপণ কর্মসূচির সূচনা করেছে। আগামীতে নিজস্ব নার্সারিতে ফলজ, বনজ, ঔষধিসহ সৌন্দর্যবর্ধনকারী গাছ রোপণের পরিকল্পনাও নিয়েছে মউস।’

এ জন্য সবার সহযোগিতা কামনা করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে মউসের পলিসি নির্ধারণ কমিটির সদস্য, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেডের অবসরপ্রাপ্ত জিএম (অর্থ) আবু জাফর ভূইয়া, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, কাজী আশরাফুজ্জামান খসরু, বর্ণালী ক্লাবের সাধারণ সম্পাদক মো. মছিউদ্দৌলা, রাজনীতিবিদ ও ব্যবসায়ী নেতা নাজমুল বারী পিন্টু, সাংবাদিক আবুল হাসনাত, ব্যবসায়ী ও তরুণ সমাজকর্মী আশেক এলাহী নিজামী বক্তব্য রাখেন।

তরণ সমাজকর্মী ও মউসের ভলান্টিয়ার সদরুল চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে আশুতোষ দাস, সমাজকর্মী এসএম তোফায়েল উদ্দিন, মো সালাউদ্দিন, জাহাঙ্গীর আলম, মো. সাইফুল ইসলাম, ছলিমউল্লাহ, জয়নাল আবেদীনসহ বিপুল সংখ্যক তরুণ স্বেচ্ছাসেবী উপস্থিত ছিলেন।

উদ্বোধনের পর মুরাদপুর শহীদ ক্যাপ্টেন শামসুল হুদা সড়ক (মুরাদপুর-দোয়াজীপাড়া) ও ফকিরহাট থেকে উপকূলীয় ভেড়ীবাঁধ পর্যন্ত সড়কের দুই পাশে গাছের চারা রোপণ করা হয়। এর মধ্যে ৫৫০টি তালগাছের চারা, ৫০০টি বিভিন্ন ধরণের ফলজ, বনজ ও ঔষধিসহ সহস্রাধিক গাছের চারা রয়েছে।

সুউচ্চ চন্দ্রনাথ পাহাড় ও সন্দ্বীপ চ্যানেলের মাঝখানে সবুজ মাঠ আর গাছ গাছালীতে ভরা ১৫টি গ্রাম নিয়ে গঠিত মুরাদপুর ইউনিয়ন। এ ইউনিয়নের সৌন্দর্য ও প্রাকৃতিক পরিবেশকে আরো সুন্দর, সুশোভিত করার প্রত্যয়ে বিলুপ্তপ্রায়বৃক্ষ ছাড়াও ঔষধি, ফলজ গাছ লাগানোর এ উদ্যোগ মুরাদপুর উন্নয়ন সোসাইটির। প্রবাস থেকে পুরো কর্মসূচির সমন্বয় করেন মউসের পলিসি নির্ধারণ কমিটির সদস্য আখতারুন্নবী শাহীন।

বৃক্ষরোপণ কর্মসূচিতে সহযোগিতা করে এসএসসি ৯৫ ব্যাচ, তারুণ্যের আলো ফাউন্ডেশন, ইলিয়াছ খাঁন ভূইয়া বাড়ী একতা সংঘসহ কয়েকটি সামাজিক সংগঠনের সদস্যরা।

Share This Post

আরও পড়ুন