ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সীতাকুণ্ডে এনবি শিপ ব্রেকিং ইয়ার্ডে শ্রমিক নিহত

পরম বাংলাদেশ প্রতিবেদন
ডিসেম্বর ২, ২০২১ ৭:২৭ অপরাহ্ণ
Link Copied!

সীতাকুণ্ড, চট্টগ্রাম: সিতাকুন্ড উপজেলার সলিমপুরে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) এনবি শিপ ব্রেকিং ইয়ার্ডে মো. মনির আহমেদ নামে এক শ্রমিক লোহার পাট দ্বারা আঘাত প্রাপ্ত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেয়ার পথে মৃত্যু মারা গেছেন।

এ ঘটনায় জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক তপন দত্ত ও যুগ্ম আহ্বায়ক মু শফর আলী এবং এএম নাজিম উদ্দিন এক যুক্ত বিবৃতিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

বিবৃতিতে তারা বলেন, ‘প্রতি বছর জাহাজ ভাঙ্গা শিল্প খাতে কাজ করতে গিয়ে প্রচুর শ্রমিক আহত ও নিহত হচ্ছে। অথচ সরকার, প্রশাসন, সংশ্লিষ্ট দপ্তর ও মালিক পক্ষ জাহাজভাঙ্গা শিল্প খাতে কর্মরত শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তেমন কোন কার্যকর উদ্যোগ নিচ্ছে না; যা শ্রমিকদের জীবনের প্রতি চরম অবহেলা ও মানবাধিকারের লঙ্ঘন।’

বিবৃতিতে জাহাজভাঙ্গা শিল্প খাতে কর্মরত শ্রমিকদের জীবনমান রক্ষা ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকল্পে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার জন্য রাষ্ট্র ও মালিক পক্ষের প্রতি আহ্বান জানানো হয়।

শ্রমিক নেতারা নিহত শ্রমিককে ‘লস অফ ইয়ার আর্নিংস, সাফারিংস অ্যান্ড পেইন’র ভিত্তিতে দশ লাখ টাকা ক্ষতিপূরণ ও শ্রম আইনের ৯৯ ধারা এবং জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন ২০১৮ এর ২০ ধারা অনুযায়ী গ্রুপ ইন্সুরেন্সের দুই লাখ দেয়ার দাবি জানান।

পবা/এমএ

Facebook Comments Box