ঢাকামঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সিলেটে ২৯-৩১ আগস্ট বাঙলা মূকাভিনয় কর্মশালা

সিলেট
আগস্ট ২৬, ২০২২ ৫:৪৯ অপরাহ্ণ
Link Copied!

সিলেট: বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র দেশব্যাপী শুদ্ধ ও দেশজ রীতির মূকাভিনয় চর্চার প্রসারের লক্ষ্যে আগামী ২৯-৩১ আগস্ট সিলেটের সম্মিলিত নাট্য পরিষদের মহড়া কক্ষে মূকাভিনয় কর্মশালা আয়োজন করতে যাচ্ছে। ইতিমধ্যে ২৫ জন আগ্রহী এ কর্মশালায় নিবন্ধন করেছেন। সম্প্রতি গঠিত বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র ইতিমধ্যে মূকাভিনয় কর্মীদের সাথে মত বিনিময় ও ঢাকায় জাতীয় পর্যায়ে পাঁচ দিনব্যাপী সফলভাবে কর্মশালা সম্পন্ন করেছে।

বাংলাদেশের প্রথম প্রজন্মের মূকাভিনয়শিল্পী, মাইম আইকন কাজী মশহুরুল হুদা এ সংগঠনের প্রধানতম উদ্যোক্তা, তার যোগ্য সহচার্য হিসাবে আছেন নবধারার মূকাভিনয়শিল্পী রিজোয়ান রাজন। তারা উভয়ে মনে করেন, বাংলাদেশের মূকাভিনয় বাংলার হাজার বছরের সাংস্কৃতিক ধারাবাহিকতায় বিশ্বে নব সম্ভাবনার দ্বার খুলে দিতে পারে। গ্রাম বাংলার ঋদ্ধ সংস্কৃতিই আমাদের মূকাভিনয়ের উপাদান ও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। সিলেটের কর্মশালার মধ্য দিয়ে ঢাকার বাইরে বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের প্রথম প্রচেষ্টা।

এ কর্মশালার কোর্স পরিচালক কাজী মশহুরুল হুদা, প্রধান প্রশিক্ষক রিজোয়ান রাজন এবং মূকাভিনয়ের নন্দন ভাবনা ও গল্প নির্মাণ প্রশিক্ষক কবি শাহেদ কায়েস এবং ভাব-রস ও তাল-লয়-ছন্দ প্রশিক্ষক খ্যাতিমান নৃত্যশিল্পী মুক্তা ঠাকুর আয়োজনটির সাথে যুক্ত থাকবেন। এ কর্মশালায় সার্বিক সহযোগিতা করছে সিলেট প্যান্টোমাইম ও সন্বয়কারীর দায়িত্ব পালন করছেন ধ্রæব জ্যোতি দে।

উল্লেখ্য, কাজী মশহুরুল হুদা প্রবাসে থেকেও দেশের মূকাভিনয় শিল্পের প্রসারে ও বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে মূকাভিনয়ের স্বরূপ নির্মাণের এক অন্তহীন যাত্রা শুরু করেছেন। তিনি এ লক্ষ্যে বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মাধ্যমে নানা কর্মসূচী সংগঠিত করছেন। গবেষণা কেন্দ্র ও কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানতে ০১৭১৪০-৬৫৩৫৩ নম্বরে যোগাযোগ করার অনুরোধ রইল।

Facebook Comments Box