মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৮ পূর্বাহ্ন

সিবিআইইউর এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের প্রথম ব্যাচের ফল প্রকাশ

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ২৩২ Time View

কক্সবাজার: কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সিবিআইইউ) এবং ইউনাইট থিয়েটার ফর সোশাল অ্যাকশনের (উৎস) যৌথ উদ্যোগে দেশে প্রথম বারের মত চালু হওয়া মনোস্বাস্থ্য সুরক্ষায় অভিব্যাক্তিমূলক সৃজনকলা বিষয়ক কোর্স ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র প্রথম ব্যাচের শিক্ষার্থীদের পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে শুক্রবার (৩ সেপ্টেম্বর) বিকাল আনুষ্ঠানিকভাবে ঘোষিত হয়েছে।

ফলাফল ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উৎসের সভাপতি অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ এবং বিশেষ অতিথি ছিলেন সিবিআইইউর ট্রাস্টি বোর্ডের মেম্বার সেক্রেটারী অধ্যাপক একেএম গিয়াস উদ্দিন।

উৎসের নির্বাহি পরিচালক মোস্তফা কামাল যাত্রার উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন ইংরেজী বিভাগের প্রধান তামান্না নওরিন আজম।

গ্রেডিং পদ্ধতিতে ঘোষিত ফলাফল হচ্ছে: এ গ্রেডে তিনজন, এ- গ্রেডে এক জন, বি+ গ্রেডে একজন, বি গ্রেডে পাঁচ জন, সি গ্রেডে একজন কৃতকার্য এবং একজন অকৃতকার্য হয়েছে। আগামী ১০ সেপ্টেম্বর বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে আনুষ্ঠানিকভাবে কৃতকার্যদেরকে সনদপত্র দেয়া হবে।

অনুষ্ঠানে অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ বলেন, ‘মনোস্বাস্থ্য পরিচর্যায় সৃজনশীল কলাকৌশলের প্রয়োগশৈলীর কার্যকর প্রয়োগ কর্মী হয়ে ওঠার ক্ষেত্রে এক্সপ্রেসিভ সাইকোথেরাপির এ ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্স একটি অনন্য সংযোজন। একাডেমিক শিক্ষা গ্রহণ করে মানসিকভাবে ব্যক্তিগত দৃঢ়তা বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীরা, পেশাদারীভাবে এ মনোসামাজিক স্বাস্থ্য সেবা প্রদানের সক্ষমতা অর্জন করবে। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং, বুলিং ও বডি শেমিংর কারণে সৃষ্ট মাসসিক বিপর্যস্ততা রোধে সহায়তা দিতে শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধিতে এটি একটি সহায়ক কর্মকৌশল। তাই প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নূন্যতম একজন পুরুষ শিক্ষক ও একজন নারী শিক্ষকের এক্সপ্রেসিভ সাইকোথেরাপি প্রদান সক্ষমতা বৃদ্ধির জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ব্যবস্থপনা পরিষদের মনোযোগী হওয়া উচিৎ।’

ফলাফল ঘোষণার পূর্বে উৎসের সাধারণ পরিষদ সভ্য মনোবিশ্লেষক নাট্যবিজ্ঞানী ওবায়দুল ইসলাম মুন্নার সঞ্চালনায় প্রথম ব্যাচের শিক্ষার্থীদের অংগ্রহণে অনুষ্ঠিত হয় প্লেবেক থিয়েটার সেশন।

উল্লেখ্য এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের দ্বিতীয় ব্যাচের ক্লাস আরম্ভ হবে আগামী ১০ সেপ্টেম্বর। কোর্সে ভর্তি হতে আগ্রহীরা আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে নির্ধারিত আবেদনপত্রের মাধ্যমে আবেদন সাপেক্ষে কোর্স শিক্ষার্থী হিসাবে ভর্তি হতে পারবেন। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য ব্যবহার করুন: 01819-514564.

Share This Post

আরও পড়ুন