মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:০৩ পূর্বাহ্ন

সিবিআইইউতে এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের দ্বিতীয় ব্যাচের ক্লাস শুরু ২৭ আগস্ট

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ১৮৮ Time View

কক্সবাজার: বাংলাদেশে প্রথম বারের চালু হওয়া এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষযক সার্টিফিকেট কোর্সের প্রথম ব্যাচের কার্যক্রম ইতোমধ্যে সুষ্ঠভাবে সম্পন্ন হয়েছে।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সিবিআইইউ) ইংরেজি বিভাগের তত্ত্বাবধানে মনোবিশ্লেষক শিল্পশৈলী অনুশীলন সংস্থা ইউনাইট্ থিয়েটার ফর সোশাল অ্যাক্শন (উৎস) পরিচালিত এ কোর্সের দ্বিতীয় ব্যাচের ক্লাস আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

প্রচলিত কাউন্সেলিং ও সাইকোথেরাপির পাশাপাশি ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ একটি সৃজনশীল মনোবিশ্লেষক অভিব্যক্তিমূলক কর্ম কৌশল হিসেবে বিশ্বব্যাপী চর্চিত হচ্ছে। ‘সেল্ফ কেয়ার অ্যান্ড এমএইচপিএসএস স্কিল ডেভেলপমেন্ট’ শীর্ষক এ কোর্সের মাধ্যমে শিল্পকলার বিভিন্ন মাধ্যমের একক ও দলীয় মনোবৈজ্ঞানিক প্রয়োগশৈলীর পদ্ধতিগুলো হাতে কলমে এ কোর্সের পাঠ্যক্রম হিসেবে শিক্ষা দেওয়া হয়। নাচ, গান, আবৃত্তি, অভিনয়, মুকাভিনয়, ছবি আঁকার মাধ্যমে মানসিক চাপে থাকা ব্যক্তির মানসিক প্রশান্তি আনার জন্য এ কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীরা সৃজনকলার মনোবিশ্লেষক অভিব্যক্তিমূলক প্রয়োগ সক্ষমতা অর্জন করবেন। অর্থাৎ মানসিক সমস্যার মধ্যে থাকা ব্যক্তিদের মনো-সামাজিক স্বাস্থ্য প্রতিবন্ধকতা উত্তরণে শিল্পকলার বিভিন্ন কৌশলের মনস্তাত্ত্বিক পর্যালোচনা ও মূল্যায়নের পথ পরিক্রমার মধ্য দিয়ে এ বিশেষায়িত এক্সপ্রেসিভ সাইকোথেরাপি সেশনে মনোসাস্থ্য সেবাধর্মী শিল্পযজ্ঞের বৈচিত্র্যময় প্রয়োগ করা হয়।

ব্যক্তিগত, পারিবারিক ও ক্ষতিগ্রস্থ লক্ষ্য জনগোষ্ঠীভিত্তিক মনোস্বাস্থ্য সেবা প্রদায়ক একজন পেশাদার সাইকোথেরাপিস্ট হিসেবে সার্টিফাইড হতে আগ্রহীরা নির্ধারিত আবেদনপত্র পূরণ করে আগামী ২৫ আগস্টের মধ্যে ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সে ভর্তি হতে পারবেন। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যের জন্য ব্যবহার করুন- ০১৯৭৯-৫১৪৫৬৪, ০১৭৬২-৬৮৬২৭৪।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন