শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৭:২৭ পূর্বাহ্ন

সিবিআইইউতে এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের দ্বিতীয় ব্যাচে ভর্তি শুরু

পরম বাংলাদেশ ডেস্ক / ২৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১

কক্সবাজার : কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সিবিআইইউ) ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সের দ্বিতীয় ব্যাচে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম হয়েছে। আগ্রহী শিক্ষার্থীরা রোববার ছাড়া প্রতিদিন সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে বিশ্ববিদ্যালয় ফ্রন্ট ডেক্স থেকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করে পূরণ করে সংশ্লিষ্ট কাগজপত্রসহ জমা দিয়ে কোর্সের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী হিসাবে ভর্তি হতে পারবেন। শিগগিরই শরু হবে দ্বিতীয় ব্যাচের ক্লাস।

গত ১২ মার্চ দেশে এ প্রথম ২০ জন শিক্ষার্থী নিয়ে সিবিআইইউতে শুরু হয়েছে এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষয়ক ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্সের প্রথম ব্যাচের ক্লাস। সিবিআইইউর কনফারেন্স হলে আনুষ্ঠানিকভাবে কোর্সের উদ্বোধন করেন দেশের প্রতিথযষা শিক্ষাবিদ অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ।

অষ্টাদশ শতক থেকে অভিব্যক্তিমূলক সৃজনশীল মনোবিশ্লেষক কলাবিদ্যা হিসাবে খ্যাত ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ বিশ্বব্যাপী বিকল্প মনোসামাজিক সাস্থ্যসেবা বিজ্ঞান হিসাবে চর্চিত হচ্ছে। স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা উৎস বিগত দুই যুগ ধরে বাংলাদেশে এ ধারার মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিজ্ঞান অনুশীলন করছে।

উৎসের কারিগরী ও একাডেমিক সহযোগীতায় বাংলাদেশে এ প্রথম সিবিআইইউর ইংরেজী বিভাগে বিশ্ববিদ্যালয় পর্যায়ে এ উচ্চতর ডিগ্রি চালু হয়েছে।

সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার বিকাল চারটা থেকে সন্ধ্যা সাাতটায় সময়কালে তিন মাসে ৬০টি ক্লাসে সম্পন্ন হবে ‘ব্যক্তিগত সুরক্ষা ও মনোস্বাস্থ্য সেবা’ বিষয়ক ‘মনোবিশ্লেষক শিল্পযজ্ঞ’ বিষয়ক এ কোর্স। কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীরা ব্যক্তিগত পরিচর্যার পাশাপাশি মানসিকভাবে চাপযুক্ত ব্যক্তিদের একক বা দলগতভাবে সাইকোথেরাপি প্রদানের সক্ষমতা অর্জন করবে।

প্রাসঙ্গিক তথ্যের জন্য ব্যবহার করুন: ০১৭৪৬-১২৬৫৭৭/০১৮১৯-৫১৪৫৬৪।

প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

One response to “সিবিআইইউতে এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের দ্বিতীয় ব্যাচে ভর্তি শুরু”

  1. Mostafa Kamal Jatra says:

    ”মানসিক স্বাস্থ্যসেবায় পেশাদার দক্ষ জনবল সৃষ্টিতে
    এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্স একটি ব্যতিক্রমী উদ্যোগ”
    ===================================
    – অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সিন্ডিকেট সদস্য, সিবিআইইউ
    ——————————————————————
    বিগত ১২ মার্চ ২০২১ দেশে এই প্রথম ২০ জন শিক্ষার্থী নিয়ে
    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আরম্ভ হয়েছে এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষয়ক ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্সের ১ম ব্যাচের ক্লাস।
    অষ্টাদশ শতক থেকে অভিব্যাক্তিমূলক সৃজনশীল মনোবিশ্লেষক কলাবিদ্যা হিসাবে খ্যাত ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ বিশ্বব্যাপি বিকল্প মনোসামাজিক সাস্থ্যসেবা বিজ্ঞান হিসাবে চর্চিত হচ্ছে।
    স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা উৎস (UTSA) বিগত ২ যুগ ধরে
    বাংলাদেশে এই ধারার মানসিক স্বাস্থ্য সুরক্ষা বিজ্ঞান অনুশীলন করছে।
    উৎস (UTSA) এর কারিগরী ও একাডেমিক সহযোগীতায় বাংলাদেশে
    এই প্রথম কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজী বিভাগ কর্তৃক বিশ্ববিদ্যালয় পর্যায়ে এই উচ্চতর ডিগ্রি চালু হয়েছে।
    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কনফারেন্স হলে
    বিগত ১২ মার্চ ২০২১ আনুষ্ঠানিকভাবে কোর্সের উদ্বোধন করেন
    দেশের প্রতিথযষা শিক্ষাবিদ অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, সভাপতি,
    উৎস (UTSA), চট্টগ্রাম।
    অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ তার উদ্বোধনী বক্তৃতায় বলেন:
    “পারিবারিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অস্থিরতা বিশেষ করে রোহিঙ্গা জনগোষ্ঠীর আগমনের কারণে নতুন পরিস্থিতি মানুষের মধ্যে জন্ম দিয়েছে নানাবিধ মনোচাপ ও মানসিক অসংলগ্নতা। অপরদিকে করোনাউত্তর মানুষের মনোস্বাস্থ্য বিপর্যয়ের চিত্র আমাদের আরো আসংকিত করে তুলেছে। যা থেকে পরিত্রাণের জন্য যথাযথ মনোবৈজ্ঞাক স্বাস্থ্যসেবা প্রাপ্তির সুযোগ আমাদের দেশে নেই; নেই সংশ্লিষ্ট ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ পেশাদার মনোস্বাস্থ্যসেবা প্রদানে সক্ষম পর্যাপ্ত জনবল। মানসিক স্বাস্থ্যসেবায় পেশাদার দক্ষ জনবল সৃষ্টিতে এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্স একটি ব্যতিক্রমী উদ্যোগ। এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র এই কোর্স সম্পন্নকারীগণ এই ক্ষেত্রে একাডেমিকভাবে প্রশিক্ষিত জনবল হিসাবে সক্ষমতা প্রদর্শণে সক্ষম হবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি। এই কোর্সের সর্বাত্ত্বক সফলতা কামনা করি।”
    কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সম্মানিত উপাচার্য অধ্যাপক
    ড. গোলাম কিবরিয়া ভূইয়া এর সভাপতিত্বে অনুষ্ঠিত কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. কামাল উদ্দিন, সাইকোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মনোবিশ্লেষক মোস্তফা কামাল যাত্রা, অতিথি শিক্ষক, নাট্যকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম।
    ইংরেজী বিভাগের সভাপতি নওরীন তামান্না আজম এর সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ডিন
    ড. শরফরাজ আলী খান।
    প্রধান অতিথি অধ্যাপক কামাল উদ্দিন বলেন:
    “মনোবিজ্ঞান নিয়ে থাকা সামাজিক অনআগ্রহ, অনআস্থা ও কুসংস্কার
    দুর করতে একাডেমিক শিক্ষার গুরুত্ব অপরিশিম। বিকল্প ধারার সৃজনশীল মনোবিশ্লেষক মনোস্বাস্থ্যসেবা শৈলী এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র এই একডেমিক পাঠ্যক্রম সেক্ষেত্রে ইতিবাচক পরিস্থিতি সৃষ্টিতে অগ্রগণ্য ভূমিকা রাখবে।”
    বিশেষ অতিথি ও কোর্স কোর্ডিনেটর মোস্তফা কামাল যাত্রা বলেন:
    “আমাদের কর্ম প্রতিষ্ঠান উৎস (UTSA) এর মাধ্যমে পরিচালিত
    ২ যুগের কর্ম অভিজ্ঞতাকে সু-সমন্বিত করে আমরা এই
    ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ কোর্সটির পাঠ্যক্রম প্রণয়ন করেছি।
    যাতে অভিব্যাক্তিমূলক সৃজনশীল ক্রিয়া কর্মের ব্যাক্তিক ও দলীয় অনুশীলনশৈলি প্রধান কলাবিদ্যা প্রয়োগে দক্ষ সাইকোথেরাপিস্ট
    গড়ে তোলা যায়। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি এই কোর্স সম্পন্নকারীগণ সেই সক্ষমতা অর্জন করবেন।”
    উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি মাননীয় উপাচার্য
    অধ্যাপক গোলাম কিবরিয়া ভূইয়া বলেন:
    “বাংলাদেশে এটাই প্রথম বিশ্ববিদ্যালয় পর্যায়ের এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষয়ক ডিগ্রি। ১ম ব্যাচের শিক্ষার্থীরা একটি
    ঐতিহাসিক মুহুর্তের স্বাক্ষি। আমি তাদের উত্তর উত্তর সাফল্য
    কামনা করি” ।
    উল্লেখ্য এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সের ২য় ব্যাচে শিক্ষার্থী ভর্তি আরম্ভ হয়েছে। আগ্রহী শিক্ষার্থীগণ রবিবার ব্যাতিত প্রতিদিন সকাল
    ১০ টা থেকে সন্ধ্যা ৬ টার মধ্যে বিশ্ববিদ্যালয় ফ্রন্ট ডেক্স থেকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করে পূরণ সাপেক্ষে সংশ্লিষ্ট কাগজপত্রসহ জমা দিয়ে কোর্সের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী হিসাবে ভর্তি হতে পারবেন। ২০ জন শিক্ষার্থী ভর্তি হলেই ২য় ব্যাচের ক্লাস আরম্ভ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ