মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন

সিউলে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণের মোড়ক উন্মোচন

পরম বাংলা ডেস্ক
  • প্রকাশ : শুক্রবার, ২ জুলাই, ২০২১
  • ৩০ Time View

সিউল, দক্ষিণ কোরিয়া: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস বৃহস্পতিবার (১ জুলাই) সিউলের লোটে হোটেলে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান ভাষায় অনুবাদকৃত প্রকাশনার মোড়ক উন্মোচন করা হয়েছে হয়।

লি ডং হিওন এ প্রকাশনার কোরিয়ান ভাষায় অনুবাদ করেন, যা কোরিয়ার প্রকাশনী সংস্থা মোরাসিল এলএলসি’র ব্যবস্থাপনায় অনলাইনে পাওয়া যাবে এবং দক্ষিণ কোরিয়ার স্থানীয় বইয়ের দোকান হতেও ক্রয় করা যাবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী ড. একে. আব্দুল মোমেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান দুইটি পৃথক ভিডিও বার্তা পাঠিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী তার ভিডিও বার্তায় বলেন, বঙ্গবন্ধুর এ আত্মজীবনীতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পাশাপাশি মানবতাবাদ ও বিশ্বশান্তির প্রতি তাঁর নিরবচ্ছিন্ন সমর্থন প্রতিফলিত হয়েছে।’

তিনি আশা প্রকাশ করেন, ‘অসমাপ্ত আত্মজীবনী’র কোরিয়ান সংস্করণ দক্ষিণ কোরিয়ার বন্ধু ভাবাপন্ন জনগণকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালির জীবন, তার সার্বজনীন দৃষ্টিভঙ্গি ও দর্শন এবং বাংলাদেশ সৃষ্টিতে তার অসামান্য অবদান সম্পর্কে জানতে পারবে।’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ার জাতীয় সংসদ সদস্য সুল হু এবং দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত ব্যুরোর মহাপরিচালক লি সানগ্রিওল অতিথি ছিলেন।

সুল হু বলেন, ‌বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও নেতা হিসেবে বঙ্গবন্ধু বাংলাদেশি জনগণকে তাদের ভাষা ও সংস্কৃতি রক্ষা করতে এবং তাদের পূর্বপুরুষের ভূমিতে শান্তিতে বসবাসের সুযোগ করে দিয়েছিলেন। তাছাড়া, জাতির পিতা হিসেবে তিনি দেশকে পুনর্গঠন, গণতন্ত্র ও শান্তির উন্নয়নে অতুলনীয় নেতৃত্ব দিয়েছিলেন।’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, কোরিয়ান সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, নাগরিক সমাজের সদস্য, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি এবং সিউলে বসবাসরত প্রবাসী বাংলাদেশিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় জীবন ও কর্মের ওপর একটি সংক্ষিপ্ত চিত্র প্রদর্শনীরও আয়োজন করা হয়। মুজিববর্ষের ওপর নির্মিত থিম সংসহ বাংলাদেশি শিল্পী এবং ক্ষুদ্র নৃ-ত্বাত্তিক গোষ্ঠীর সদস্যদের অংশগ্রহণে পূর্বে ধারণকৃত সাংস্কৃতিক পরিবেশনা দেখানো হয়। এছাড়া, অনুষ্ঠানে বাংলাদেশের হস্তশিল্প এবং রপ্তানিযোগ্য পণ্য প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, সিউলে বাংলাদেশ দূতাবাস এর পূর্বে কোরিয়ান পাঠকদের জন্য বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং ‌বঙ্গবন্ধু- ‌দ্যা পিপল’স হিরো’ বইটিও কোরিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছে।

খবর পিআইডির

Share This Post

আরও পড়ুন