মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৫ পূর্বাহ্ন

সিআরবি রক্ষায় প্রধানমন্ত্রীর কাছে নাট্যকলা শ্রমিক মোস্তফা কামাল যাত্রার খোলা চিঠি

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১
  • ২৬৯ Time View
মোস্তফা কামাল যাত্রা

চট্টগ্রাম: দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সালাম জানবেন। সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত প্রসঙ্গ ও মানবিক বিষয় হচ্ছে ঐতিহ্যমন্ডিত এলাকা সিআরবিতে নির্মিত হতে যাওয়া অপ্রত্যাশিত হাসপাতাল ইস্যু।

বাংলাদেশ রেলওয়ে নিজস্ব হাসপাতালকে মৃত্যু পথযাত্রী বানিয়ে তারই পাশে বেসরকারি প্রতিষ্ঠানকে হাসপাতাল করতে দেওয়ার এ রহস্য উদঘাটন একটি জন অভিপ্সা।

আপনি নিশ্চয়ই অবগত আছেন, হাসপাতালের জন্য বরাদ্দকৃত জমি গোয়ালপাড়ায় নয়; সিআরবি সাত রাস্তা মোড় সংলগ্ন ও রেলওয়ে হাসপাতাল সীমানা প্রাচীর ঘেঁসে অবস্থিত। যার চার পাশে উঁচু উঁচু পাহাড়-টিলা। যেখানে রয়েছে শতবর্ষী শিরীষ বৃক্ষের সমাহার। অপর দিকে, সিআরবি এলাকায় রয়েছে প্রায় দুই শতাধিক ঔষধী ও বিলুপ্তপ্রায় বৃক্ষ। হাসপাতালের জন্য নির্ধারিত স্থানটি এ এলাকার একটি নিচু জমি। ঐ স্থান থেকে হাসপাতাল ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অবকাঠামো তৈরি করতে ভূগর্ভস্থ পানি যেমন উত্তোলন করতে হবে; তেমনি ৫০ বছর ধরে হাসপাতালের জন্য ব্যবহার্য পানিও উত্তোলন করতে হবে গভীর নলকূপ স্থাপন করে। কারণ, তার কোন বিকল্প নেই। ফলে ভূ-গর্ভস্থ পানির স্তর এমন পর্যায়ে নেমে যাবে- যা হাসপাতালের চার পাশে থাকা সিআরবি ভবন, বাংলাদেশের একমাত্র বিশেষায়িত মেরিন একাডেমির যাদুঘর ও তৎসংলগ্ন টিলায় থাকা সরকারি কর্মকর্তাদের জন্য প্রাসাদোপম বাংলো, স্টেডিয়াম, পাঁচ তারা হোটেল রেডিসন ব্লু, বৃটিশ আমলের তৈরি করা চট্টগ্রাম ক্লাব ও সার্কিট হাউস ভবনের ঐতিহ্যবাহী অবকাঠামো পরিবেশ ও প্রতিবেশগত ভারসাম্য হারিয়ে দীর্ঘ মেয়াদী ক্ষতির সম্মুখীন হবে। পানির স্তর নেমে গেলে শতবর্ষী বৃক্ষ ও ঔষধী বৃক্ষগুলোর প্রাণ বৈচিত্রও হবে সংকটের মুখোমুখি ।

প্রধানমন্ত্রী, এ অবস্থার চিত্র ধামাচাপা দিয়ে আপনাকে অন্ধকারে রেখে পিপিপির আওতায় করা এ রাষ্ট্রদ্রোহী চুক্তি অবিলম্বে বাতিল করে জনদাবি মেনে নিন। সর্বোপরি এ এলাকা বাংলাদেশের সংবিধানে ঐতিহাসিক ও ঐতিহ্যমন্ডিত এলাকা হিসাবে চিহ্নিত। যেখানে কোন ধ্বংসযজ্ঞ পরিচালনা করা সংবিধান বিরুদ্ধ কাজ হিসাবে স্বীকৃত।

‘চ্যাম্পিয়ানস অফ দ্যা আর্থ’ পুরস্কারে ভূষিত প্রধানমন্ত্রী, পরিবেশ বিধ্বংসী, প্রাণ-প্রকৃতি বিরোধী এচুক্তি বাতিল করে জনগনের পাশে থাকুন। একজন নাট্যকলা শ্রমিক ও নগন্য নাগরিক হিসাবে আপনার কাছে এটা আমার বিনীত প্রত্যাশা।

Share This Post

আরও পড়ুন