বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

সাদেক আলী খ্যাত অভিনেতা সুজা খন্দকারের মৃত্যু দিবসে জানাই বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা

নুরুন্নবী নুর
  • প্রকাশ : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ১০১ Time View

নুরুন্নবী নুর: টিভি নাটক, চলচ্চিত্র কিংবা সিনেমা জগতে আশি-নব্বইয়ের দশকে যে মানুষটি কৌতুক অভিনেতা হিসেবে অধিক পরিচিত, তিনি হলেন সুজা খন্দকার। আমরা যারা নব্বইয়ের দশকের পর জন্মগ্রহণ করেছি, তাদের কাছে তিনি শক্তিশালী অভিনেতা হিসেবে বেশি জনপ্রিয়।

পর্দায় তাঁর উপস্থিতি, প্রত্যেক দর্শকের কাছে খুবই আনন্দের। মানুষের জীবনের নানা রসবোধকে তিনি, তার নিজস্ব অভিনয় দক্ষতার মধ্য দিয়ে উপস্থাপন করতেন। জীবনের যে কোন সরল ও জটিল বিষয়কে সহজভাবে দর্শকের সামনে উপস্থাপন করার ক্ষেত্রে, তার অভিনয়শৈলীকে নান্দনিকভাবে তুলে ধরতেন।

আমার কাছে তিনি ‘সাদেক আলী’ চরিত্রটির জন্য বেশি প্রিয়। হুমায়ূন আহমেদের ‘এই সব দিন রাত্রি’ নাটকে তিনি চরিত্রটি উপস্থাপন করেন। সম্প্রতি নাটকটি খুবই মনোযোগের সাথে দেখেছি। নাটকটিতে সাদেক আলী চরিত্রে সুজা খন্দকারের অভিনয় আমাকে বেশ মুগ্ধ করেছে। নাটকটি দেখার পর থেকে তার প্রতি আলাদা একটা ভালোলাগা তৈরি হয়েছে। তিনি আঙ্গিক অভিনয়ে বেশি পারদর্শী, বাচিক অভিনয়েও কম না!

১৯৯৭ সালের আজকের এ দিনে (২ মার্চ) রাজধানী ঢাকায় ৫৬ বছর বয়সে মারা যান খ্যাতিমান অভিনেতা সুজা খন্দকার। আজ তার ২৪তম মৃত্যু বার্ষিকী। হুমায়ূন আহমেদের সাদেক আলী খ্যাত অভিনেতা সুজা খন্দকারের মৃত্যু দিবসে জানাই, বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা। তাঁর অভিনয় প্রতিভা, যে কোন নবীন অভিনয় শিল্পীদের জন্য অনুসরণযোগ্য ও অনুকরণীয় হয়ে থাকবে। ওপারে ভালো থাকবেন প্রিয় অভিনেতা।

লেখক: প্রাক্তন শিক্ষার্থী, নাট্যকলা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

Share This Post

আরও পড়ুন