শিরোনাম
মারা গেলেন বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধকালীন দশ উপজেলায় এক হাজার মেট্রিক টন চাল বরাদ্ধ মানসিক স্বাস্থ্য সুরক্ষায় ‌‌‌‌‌এক্সপ্রেসিভ সাইকোথেরাপি: বিদ্যায়তনিক পাঠ ও গণ প্রয়োগ কবিতা: আছি সেই সুদিনের অপেক্ষাতে । শ্রাবন্তী বড়ুয়া করোনার চিকিৎসায় পাহাড়তলীতে সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল স্থাপন মাছ আহরণ নিষিদ্ধকালে জেলেদের জন্য ৩১ হাজার মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ রমজানে রোগবালাই ও স্বাস্থ্য সুরক্ষায় করণীয় হাইকোর্টের আদেশ অমান্য করে উড়িরচরে সীমানা পিলার স্থাপনের প্রতিবাদ সন্দ্বীপবাসীর মাউন্টেন ভ্যালির আইভেক্টোসল ও আইভোমেকের প্রথম ধাপের ট্রায়াল শুরু এল রহমতের মাস মাহে রমজান
বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০২:০৩ পূর্বাহ্ন

সাদার্ন ইউনিভার্সিটির নতুন উপাচার্য মোজাম্মেল হক

পরম বাংলাদেশ ডেস্ক / ১৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
মোহাম্মদ মোজাম্মেল হক

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সাবেক উপাচার্য ও সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ চার বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দিয়েছেন৷

১৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে৷

বিদায়ী উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা গত বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে অধ্যাপক ইঞ্জিনিয়ার মোজাম্মেল হকের কাছে উপাচার্য পদের দায়িত্বভার হস্তান্তর করেন।

সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, ‌‌‌শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো এ সংক্রান্ত একটি বার্তা বিশ্ববিদ্যালয়ে পৌঁছায়। সেই বার্তায় জানানো হয়, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হককে উপাচার্য পদে চার বছর মেয়াদের জন্য নিয়োগ প্রদান করেন। এরপর অধ্যাপক মোজাম্মেল হক উপাচার্য পদের দায়িত্বভার গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পরপরই তাকে ফুলের শুভেচ্ছায় বরণ করে নেন সাদার্ন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমানসহ পুরো সাদার্ন পরিবার। এ সময় তার সার্বিক সাফল্য ও মঙ্গল কামনা করা হয়।

মোহাম্মদ মোজাম্মেল হক চুয়েটের প্রথম উপাচার্য ছিলেন। মোজাম্মেল হক চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিভাগ থেকে স্নাতক এবং ১৯৭৮ সালে স্নাতকোত্তর করেন। ১৯৭৩ সালে চুয়েটে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা শুরু করেন। ২০০৬-২০০৭ সালে বিভাগীয় প্রধানের দায়িত্ব সফলভাবে শেষ করে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন হিসেবে দায়িত্ব নেন। এছাড়াও চুয়েটের দীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি ইনস্টিটিউটের পরিচালক ও সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ইঞ্জিনিয়ারিং বিষয়ক অনেক সেমিনারে অংশগ্রহণ করেন তিনি। ইঞ্জিনিয়ারিং সেক্টরে তার গবেষণা কর্ম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রেখে যাচ্ছে। প্রফেসর মোজাম্মেল সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত। ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র সন্তানের পিতা। স্ত্রী চিকিৎসক এবং ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।

প্রফেশনাল জীবনে অনেক অভিজ্ঞতা সম্পন্ন প্রফেসর মোজাম্মেল চুয়েটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এক্সপার্ট মেম্বার হিসেবে কাজ করছেন। তিনি আমেরিকান কনক্রিট ইনস্টিটিউট ও বাংলাদেশ আর্থকুয়েক সোসাইটির সদস্য এবং আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ও বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

২০০৬ সালে সাদার্ন ইউনিভার্সিটির বিভাগীয় প্রধানের দায়িত্ব নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠা করেন। তার নেতৃত্বে চট্টগ্রামে প্রথম ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) কর্তৃক অ্যাক্রেডিটেশন অর্জন করে সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ। এছাড়াও দীর্ঘ দিন ধরে সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ