রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন

সাংবাদিক ও কবি শাহাদাৎ হোসেন চৌধুরী: একটি অর্থপূর্ণ সমাজ যার স্বপ্ন

পরম বাংলাদেশ প্রতিবেদন
  • প্রকাশ : শুক্রবার, ২১ মে, ২০২১
  • ১৮৪ Time View

চট্টগ্রাম: শাহাদাৎ হোসেন চৌধুরী একাধারে সাংবাদিক, সাহিত্য ও সংস্কৃতি কর্মী এবং সংগঠক। মানুষের যাপিত জীবনের সুখ-দুঃখ সমাজের নানা অসঙ্গতি নিয়ে তার ভাবনাগুলো কৈশোরে কালি ও কলমের খোঁচায় কখনো হয়ে উঠত কবিতা, কখনো বা ছোট গল্প।

মিরসরাইয়ের নিজামপুর কলেজে অধ্যয়নকালীন স্বর্ণালী সময়ে মিঠাছড়া অংকুর সাংস্কৃতিক গোষ্ঠীর মাধ্যমে সাংস্কৃতিক অঙ্গনে হাতে খড়ি। পরবর্তী মিরসরাই কবিতা পরিষদে, প্রথম আলো বন্ধুসভা, বাংলাদেশ মানবাধিকার কমিশন, সুশাসনের জন্য নাগরিক (সুজন), কনজ্যুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), মিরসরাই প্রেস ক্লাব, রোটারি ক্লাবসহ বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের সাথে যুক্ত হন।

সাহিত্য চর্চার পাশাপাশি মানুষের অধিকার আর ন্যায়ের কথা তুলে ধরতে সমানতালে চলেছে সাংবাদিকতাও। বর্তমানে কাজ করছেন ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের চট্টগ্রাম ব্যুরো স্টাফ রিপোর্টার হিসেবে।

২০০০ সালের শুরুতে স্থানীয় মাসিক ধুমকেতু পত্রিকায় হাতেখড়ি নেওয়ার পর বিভিন্ন সময়ে কাজ করেছেন জাতীয় দৈনিক ইত্তেফাক, দৈনিক মানবজমিন, দৈনিক জাগরণ, দৈনিক সুপ্রভাত বাংলাদেশ, চট্টগ্রাম প্রতিদিন, সিভয়েসটুয়েন্টিফোরডটকম, স্থানীয় প্রকাশনা মাসিক চলমান মিরসরাই, মাসিক যোগাযোগসহ বিভিন্ন গণ মাধ্যমে।

শাহাদাৎ হোসেন চৌধুরী দুই দশকেরও বেশি সময় ধরে সম্পৃক্ত সাংস্কৃতিক অঙ্গনে। যুক্ত ছিলেন মঞ্চ নাটক অভিনয় এবং নির্দেশনায়। তার রচিত নাটক প্রদর্শিত হয়েছে রাষ্ট্রীয় গণমাধ্যম বাংলাদেশ টেলিভিশনেও।

ইতোমধ্যে সাংবাদিক শাহাদাৎ হোসেন চৌধুরীর তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে অশ্রু এবং বিষ্ময় বালিকা নামে দুটি উপন্যাস এবং বিবর্ণ নামে একটি কাব্যগ্রস্থ। আরো কয়েকটি গ্রন্থ প্রকাশের অপেক্ষায় রয়েছে।

নিজামপুর কলেজ থেকে স্নাতক, চট্টগ্রাম আইন কলেজ থেকে এলএলবি এবং মহসিন কলেজ থেকে ব্যবস্থাপনা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেছেন শাহাদাৎ হোসেন চৌধুরী। সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘ দশ বছর উন্নয়ন সংগঠন ইপসা, অপকা, এলআইএফডি, ম্যাসলাইন মিডিয়া সেন্টারের সাথে যুক্ত ছিলেন।

শাহাদাৎ হোসেন চৌধুরী ২১ মে চট্টগ্রামের মিরসরাই উপজেলার সাহেরখালী ইউনিয়নের আলি মিয়া চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। পিতা গোলাম রব্বানী চৌধুরী এবং মাতা আক্তার জাহান। দুই ভাই এবং এব বোনের মধ্যে তিনি দ্বিতীয়। স্ত্রী রাশেদা সুলতানা এবং দুই পুত্র সন্তান আবিয়াজ রাইয়ান চৌধুরী এবং আবরার রাইয়ান চৌধুরীকে নিয়ে তার সুখের সংসার।

রাজনীতি সচেতন কবি ও সাংবাদিক শাহাদাৎ হোসেন চৌধুরী একটি অর্থপূর্ণ সমাজের স্বপ্ন দেখেন যেখানে মানবতা, সুন্দর আর স্বচ্ছতার চর্চা হবে প্রতিনিয়ত।

আজ ২১ মে শুক্রবার, তার জন্মদিনে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। শুভ জন্মদিন।

তার কর্মে আলোকিত হোক সংস্কৃতি ও গণ মাধ্যম জগৎ।

Share This Post

আরও পড়ুন