সোমবার, ২৩ মে ২০২২, ০৪:২৩ পূর্বাহ্ন

সরকার গায়ের জোরে ক্ষমতা কেড়ে নিয়ে দেশি-বিদেশী ধণিক শ্রেণির স্বার্থ রক্ষা করছে

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৮৯ Time View

চট্টগ্রাম: বদলি ও দৈনিক ভিত্তিক শ্রমিকদের সব পাওনা দ্রুত পরিশোধ, ২০১৯ সালের বকেয়া মজুরি পরিশোধ ও বন্ধ পাটকল চালুর দাবিতে চট্টগ্রামে সমাবেশ ও মিছিল হয়েছে।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) বিকালে পাটকল রক্ষায় শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্যের উদ্যোগে চট্টগ্রাম নগরীর নিউমার্কেট মোড়ে এ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, ‘পাটকল বন্ধ করে সরকার শ্রমিকের পেটে লাথি মেরেছে। হাজার হাজার বেকার শ্রমিকের জীবন আজ দুর্বিষহ পরিস্থিতি। বন্ধ হওয়ার পর দীর্ঘ সাত মাস পার হলেও সারাদেশে এখনো বদলি ও দৈনিক ভিত্তিক শ্রমিকদের কোন বকেয়া পরিশোধ করা হয়নি। কখন টাকা দেয়া হবে তা নিয়ে চলছে অনিশ্চয়তা।’

পাটকল রক্ষায় শ্রমিক কৃষক ছাত্র জনতার আহ্বায়ক আমির আব্বাস বলেন, ‘শ্রমিক ছাত্র জনতাকে ঐক্যবদ্ধ হয়ে দাবি আদায় করতে হবে। এই সরকার উন্নয়নের বিজ্ঞাপন দেয়, কিন্তু শ্রমিক বেকার করে, রাষ্ট্রায়ত্ত পাটকল চিনিকল বন্ধ করে এই উন্নয়ন চলছে। এটা ধনীদের উন্নয়ন। এখানে শ্রমিক কৃষকের স্বার্থ নেই। এই সরকার গায়ের জোরে ক্ষমতা কেড়ে নিয়ে দেশি বিদেশী ধণিক শ্রেনির স্বার্থ রক্ষা করছে। সরকারের এই জঘন্য পরিকল্পনার বিরুদ্ধে আজ শ্রমজীবী মানুষকে ঐক্যবদ্ধ হতে হবে।’

বক্তারা অবিলম্বে বদলি ও দৈনিক ভিত্তিক শ্রমিকদের সব বকেয়া পাওনা পরিশোধের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। একই সাথে দ্রুত বন্ধ সবরপাটকল চালু করে বেকার শ্রমিকদের কাজের ব্যবস্থা করার দাবি জানান।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

সমাবেশে বক্তব্য রাখেন গণমুক্তি ইউনিয়নের কেন্দ্রীয় আহ্বায়ক নাসিরউদ্দীন নাসু, পাটকল রক্ষায় শ্রমিক কৃষক জনতা ঐক্যের আহ্বায়ক আমির আব্বাস, সদস্য সচিব কামাল উদ্দীন, সংগঠক সত্যজিৎ বিশ্বাস, বাসদ (মার্কবাদী) কেন্দ্রীয় পাঠচক্র ফোরামের সদস্য অপু দাশ গুপ্ত, বিল্পবী শ্রমিক আন্দোলনের নেতা দিলিপ দাশ, ছাত্র প্রতিনিধি লক্ষ্মী দাশ, বদলী শ্রমিক ফাতেমা বেগম, সুমি আক্তার।

বার্তা নিউজ

Share This Post

আরও পড়ুন