ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সত্যজিৎ রায়ের ‘কাঞ্চনজঙ্ঘা’ চলচ্চিত্রের রিভিউ । নুরুন্নবী নূর

নুরুন্নবী নুর
মার্চ ২৩, ২০২১ ৪:০৮ পূর্বাহ্ণ
Link Copied!

সম্পর্ক এমন একটা জিনিস, দুটো সমমনা মানুষের মিলনে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দীর্ঘ দিনের সম্পর্ক একটা চিরস্থায়ী বন্ধন তৈরি করে। হুট করে কোন সম্পর্কে জড়ানো যায় না। ব্যতিক্রম যে হয় না, তা কিন্তু নয়। সে ক্ষেত্রে, উভয়কে ভুগতে হয়। তখন দুজনের মধ্যে সম্পর্ক হয় ঠিকই, কিন্তু অশান্তিটা থেকেই থাকে। একটা সময় চূড়ান্ত পরিণতিতে গিয়ে, সম্পর্ক ছিন্নের প্রশ্ন ওঠে।

মূল কথা হল সম্পর্ক কোন দিন টাকা-যশ-খ্যাতির মানদন্ডে বিচার করে তৈরি করা যায় না। বিচার করা হয় দুটো মনের মিলনের মাধ্যমে। মনের মিলন, কোন জাত-শ্রেণি মানে না। এটা সম্পূর্ণই একটি প্রাকৃতিক বন্ধন। যদি জোর করে কোন সম্পর্ক তৈরি করে দেওয়াও হয়, সে সম্পর্ক সামনে এগোয় ঠিকই, কিন্তু জীবনে চলার পথে সুখের মুহূর্তগুলো অপূরন্তই থেকে যায়।

উপর্যুক্ত কথা স্পষ্টতই উঠে এসেছে সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্র ‘কাঞ্চনজঙ্ঘা’ চলচ্চিত্রে। তিনি শুধু চলচ্চিত্রটির পরিচালনাই করেননি; পাশাপাশি চিত্রনাট্য, সংগীতের বিষয়টিও নিপূণভাবে সাজিয়েছেন।

চলচ্চিত্রটি মুক্তি দেয়া হয়েছিল ১৯৬৬ সালে।চলচ্চিত্রটির রীল টাইম হচ্ছে এক ঘন্টা ৩৬ মিনিট ৫০ সেকেন্ড। কাঞ্চনজঙ্ঘাকে আর্ট ফিল্ম হিসেবে অভিহিত করা হয়।

Facebook Comments Box