ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

সচেতনতা বাড়াতে চসিকের নবীনগরে ফায়ার সার্ভিসের মহড়া

পরম বাংলাদেশ ডেস্ক
মার্চ ২৭, ২০২২ ৭:২৬ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: জনসচেতনতা বাড়াতে চট্টগ্রাম সিটির সাত নম্বর পশ্চিম ষোলষহর ওয়ার্ডের নবীনগর এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), সেভ দ্য চিলড্রেন ও ইপসা বাস্তবায়িত বর্জ্য ব্যবস্থাপনা আদর্শ কলোনিতে অগ্নিনির্বাপণ ও পাহাড়ধ্বসে জরুরী সাড়াদান মহড়া সম্পন্ন হয়েছে। সেভ দ্য চিলড্রেন ও ইপসার উদ্যোগে বৃহস্পতিবার (২৪ মার্চ) বিকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এ মহড়ার আয়োজন করে।

নবীনগর এলাকার সর্বস্তরের জনসাধারনের উপস্থিতিতে ফায়ার সার্ভিসের দেওয়ানহাট কার্যালয়ের দুইটি ইউনিট নিয়ে মহড়াটি অনুষ্ঠিত হয়। মহড়ার উদ্বোধন করেন পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর ও চসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. মোবারক আলী।

তিনি বলেন, ‘নবীনগরকে বর্জ্য ব্যবস্থাপনায় একটি আদর্শ হিসেবে গড়ে তুলতে কাজ করছে চসিক, সেভ দ্য চিলড্রেন ও ইপসা। এলাকার মানুষদের অগ্নিকান্ডসহ অন্য দুর্যোগ মোকাবেলায় সচেতন করার উদ্দেশ্যেই এ মহড়ার আয়োজন করা হয়েছে।’

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রাম বিভাগের উপ সহকারি পরিচালক নিউটন দাশের সার্বিক তত্বাবধানে মহড়া বাস্তবায়ন করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দেওয়ানহাট কার্যালয়ের সিনিয়র স্টেশন অফিসার এনামুল হক।

নিউটন দাশ বলেন, ‘কলোনির কোথাও কোন অগ্নিকান্ড ঘটলে দ্রুত তা কিভাবে নেভানো যায় ও পাহাড়ধ্বস হলে জরুরী সাড়াদানের মৌলিক বিষয়ে স্থানীয় মানুষকে সচেতন করার জন্য এ মহড়ার ব্যবস্থা করা হয়েছে। জানমালের ক্ষয়-ক্ষতির পরিমাণ কিভাবে কমানো যায় এবং এ বিষয়ে আরো সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মহড়া অনুষ্ঠিত হয়।’

মহড়ায় উপস্থিত ছিলেন ইপসা প্রয়াস-২ প্রকল্পের প্রকল্প সমন্বয়ক সানজিদা আক্তার, প্রকল্প কর্মকর্তা আতাউল হাকিম, ফিল্ড অফিসার ওসমান গনি।

পবা/এমএ

Facebook Comments Box