মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৬:১৮ পূর্বাহ্ন

শ্রেণি শিক্ষক অবমাননাকর আচরণ করেন

পরম বাংলাদেশ ডেস্ক / ৮৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৩০ ডিসেম্বর, ২০২০

চট্টগ্রাম: শিশুদের শারীরিক ও অবমাননাকর শাস্তি থেকে সুরক্ষা এবং শিশু অধিকার নিয়ে স্কুলের শিক্ষার্থী, আইন প্রয়োগকারী সংস্থা ও অংশীজনদের নিয়ে ডায়লগ সেশন অনুষ্ঠিত হয়।

বুধবার (৩০ ডিসেম্বর) বেসরকারি উন্নয়ন সংস্থা মমতার উদ্যোগে চট্টগ্রাম সিটিতে অনুষ্ঠিত এ ডায়লগ সেশনে প্রধান অতিথি ছিলেন ডিআইজি আমেনা বেগম।

মমতার কার্যকরী পরিষদের সভাপতি বদিউজ্জামান খান ননির সভাপতিত্বে এবং কোঅডিনেটর প্রবীর পালের সঞ্চালনায় অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. গাজী গোলাম মাওলা, চট্টগ্রামে ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান, চট্টগ্রাম পিআইডির সিনিয়র তথ্য অফিসার মো. আজিজুল হক নিউটন, জেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উপপরিচালক মাধবী বড়ুয়া, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. অহিদুল আলম, মমতার কার্যকরী পরিষদের সাধারণ সম্পাদক মনসুর মাসুদ, উপপ্রধান নির্বাহী মো. ফারুক এ সময় উপস্থিত ছিলেন।

এতে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ করে, তাদের সাথে শ্রেণি শিক্ষক অবমাননাকর আচরণ করেন। বিদ্যালয়ে যে অভিযোগ বক্স রয়েছে, তা প্রধান শিক্ষকের কক্ষের সামনে এবং সিসিটিভির আওতায়। এ অবস্থায় কেউ অভিযোগ দিতে চাইলেও পারে না ধরা পরার ভয়ে। এ বিষয়ে শিক্ষা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে তারা।

শিক্ষার্থীরা আরো জানিয়েছেন, বিদ্যালয়ে ক্ষুদে ডাক্তার প্রকল্প চালু আছে, এর সাথে স্বাস্থ্য বিষয়ক কর্মসূচি পুনরায় চালু করার আহ্বান জানায় তারা।

সভায় জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তিকর ভিডিও প্রচার হয়। পুলিশ প্রশাসনের এ বিষয়ে নজর দেওয়া আহ্বান জানানো হয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক ড. গাজী গোলাম মাওলা বলেন, ‘বিদ্যালয়ে শিশুদের শাস্তি বন্ধে বেতের ব্যবহার বন্ধ করেছি। কিন্ত ওরাল কন্ঠ সরাতে পারি নি।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘শিশুরা মানসিকভাবে কষ্ট পায় এমন বাক্য উচ্চারণ করবেন না। শিশুদের মানসিকভাবে সুস্থ থাকতে হবে। বিদ্যালয়ের শিক্ষকরাই পারে শিশুদের মানসিকভাবে সুস্থ্য রাখতে।’

ডিআইজি আমেনা বেগম বলেন, ‘শিশুদের ভালোভাবে গড়ে তোলার দায়িত্ব মা-বাবার। পরিবার থেকে মা-বাবা শিশুদের নীতি ও নৈতিকতা শেখাবে। মা-বাবা শিশুদের পরিবারের ছোট-খাট কাজ শেখাবে। শিশুদের স্বাবলম্বী করবে। ভালো ছাত্র হলেই হবে না অন্যদের সাথে শিশুদের কথা-বার্তাও বলা জানতে হবে।’

খবর পিআইডির

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ