বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১০:১১ অপরাহ্ন

শেষ হল যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সেনাবাহিনীর সাত দিনের প্রশিক্ষণ মহড়া

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শুক্রবার, ১ এপ্রিল, ২০২২
  • ৪৩ Time View

ঢাকা: বাংলাদেশের প্রতিরক্ষা প্রস্তুতি জোরদার ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে আমেরিকার সামরিক সদস্যরা বাংলাদেশী সামরিক বাহিনীর সদস্যদের সাথে দুই সপ্তাহব্যাপী এক প্রশিক্ষণ মহড়ায় অংশ নিয়েছেন।

ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘হাওয়াইয়ের স্কোফিল্ড ব্যারাকসের ৩০৩তম অর্ডান্যান্স ব্যাটালিয়নের (ইওডি) দুই সদস্যসহ ওরেগন আর্মি ন্যাশনাল গার্ডের জয়েন্ট বেস লুইস-ম্যাককোর্ডের পঞ্চম সিকিউরিটি ফোর্স অ্যাসিস্ট্যান্স ব্রিগেডের (পঞ্চম এসএফএবি) সদস্যরা ১৯-৩১ মার্চ এ মহড়ায় অংশ নেয়।

‘টাইগার লাইটনিং ২০২২ (টিএল২২)’ নামের এ মহড়াটি মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ডের সৌজন্যে এ দ্বিপাক্ষিক মহড়াটির আয়োজন করে বাংলাদেশ সশস্ত্র বাহিনী। মহড়াটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ও অরেগন স্টেট ন্যাশনাল গার্ডের মধ্যে অংশীদারিত্বকে জোরদার করেছে। সম্মিলিত দক্ষতা বৃদ্ধি ও আঞ্চলিক সংকট মোকাবিলায় সক্ষমতা জোরদার প্রশিক্ষণের প্রতি আলোকপাত করে আনুমানিক ৩৬ ইউএস সদস্য এ মাঠ পর্যায়ের প্রশিক্ষণ মহড়ায় (এফটিএক্স) অংশ নেন।

অনুষ্ঠানে মহড়ার প্রধান পরিকল্পনাকারী অরেগন আর্মি ন্যাশনাল গার্ড লেফটেন্যান্ট কর্নেল ডেমেইন সান মিগুয়েল বলেন, ‘আমি এখানে যা দেখছি, তা হল- মহড়ায় অংশগ্রহণকরীরা নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করছে।’

তিনি আরো বলেন, ‘তারা তাদের সরঞ্জামাদি ও সক্ষমতা সম্পর্কে অবহিত। তবে এ সরঞ্জামাদি কিভাবে কাজ করে বা কাজ করে না- সে বিষয়ে তারা মালি, ইরাক ও আফগানিস্থান থেকে প্রাপ্ত অভিজ্ঞতা বিনিময় করছে। পাশাপাশি কিভাবে আপনি একত্রে এ সরঞ্জামাদি ব্যবহার করতে পারেন, সে বিষয়েও অভিজ্ঞতা বিনিময় করছে।’

Share This Post

আরও পড়ুন