মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৫ পূর্বাহ্ন

শুলকবহরে কাউন্সিলর মোরশেদ আলমের উদ্যোগে অক্সিজেন সেবা প্রশিক্ষণ কর্মশালা

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ১৮৪ Time View

চট্টগ্রাম: সঠিক প্রশিক্ষণ না থাকলে অক্সিজেন সিলিন্ডার প্রয়োজনের সময় কোন কাজে আসবে না। একজন রোগীকে কখন, কিভাবে, কি পরিমাণ অক্সিজেন সেবা দিতে হবে, সে বিষয়ে প্রয়োজন সঠিক নিয়ম কানুন জানা। জানতে হবে কিভাবে একজন রোগীকে পালস অক্সিমিটারের স্যাচুরেশন লেভেলনুযায়ী কি পরিমাণ অক্সিজেন সরবারহ করতে হবে, ফুসফুসের অবস্থা জানার প্রাথমিক উপায়, পাশাপাশি কত লিটার পর্যন্ত পর্যবেক্ষণ করে অক্সিজেন দিতে হবে এবং কোন ধাপে ন্যাজাল ক্যানুলা, কোন ধাপে অক্সিজেন মাস্ক , কোন ধাপে এনআরবি মাস্ক দিতে হবে। জানতে হবে কখন রোগীর হাই-ফ্লো-ন্যাজাল ক্যানুলার প্রয়োজনীয়তা আছে। জানতে হবে কোন অবস্থায় রোগীকে ঘরে রেখে অক্সিজেন সেবা দেয়া যাবে আবার কোন পরিস্থিতিতে বাসায় না রেখে আইসিইউ, এইচডিইউতে ভর্তি করার জন্য প্রস্তুতি নিতে হবে।

অনেকের বাসায় অক্সিজেন সিলিন্ডার রয়েছে, কিন্তু সঠিক নিয়মে পরিচালনা করার অজ্ঞতা বা সঠিক নিয়ম কানুন না জানার কারনে সেই অক্সিজেন সিলিন্ডারটি রোগীর জন্য হিতে বিপরীত যা জীবন ঝুঁকির কারন হতে পারে। তাই করোনা মোকাবেলায় জীবন বাঁচাতে অক্সিজেন সেবা নিশ্চিতে, এখন ঘরে ঘরে তৈরি হতে হবে করোনা মোকাবেলায় যোদ্ধা। করোনার এ আপদকালীন অক্সিজেন প্রশিক্ষণ সেবার অভাবে যেন ঝরে না পড়ে কোন প্রাণ। এ লক্ষ্যে অক্সিজেন সিলিন্ডার ব্যবহারে কার্যকরী ভূমিকা রাখা ও মানুষকে সচেতন করতে মঙ্গলবার (১৪ জুলাই) দিনব্যাপী চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আট নম্বর শুলকবহর ওয়ার্ডের সামারা কনভেনশন সেন্টারে কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণদের সমন্বয়ে গঠিত আরবান কমিউনিটি ভলান্টিয়ারের ৫০ জন সদস্যের জন্য অক্সিজেন সেবা প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়।

শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলমের উদ্যোগে আয়োজিত এ কর্মশালায় প্রশিক্ষণ দেন সাউর্দান মেডিকেল কলেজ হাসপাতাল ইমার্জেন্সি মেডিকেল অফিসার ডাক্তার মুহাম্মদ সায়েম ও ইমার্জেন্সি মেডিকেল এসিস্ট্যান্ট মো. নুর ইসলাম।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন