মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০১:৪৪ পূর্বাহ্ন

শিক্ষার্থীদের অনিশ্চয়তা দূর করতে দৃশ্যমান কোন পদক্ষেপে এখনো নেয়া হয়নি

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ৯ মে, ২০২১
  • ৪৬ Time View

চট্টগ্রাম: করোনাকালে শিক্ষা জীবনের অনিশ্চয়তা দূর করতে সব শিক্ষার্থীর জন্য ভ্যাকসিন নিশ্চিত, অনলাইন ক্লাস-পরীক্ষার জন্য পর্যাপ্ত আয়োজন এবং বেতন-ফি মওকুফ করে নিরাপদ শিক্ষা জীবন নিশ্চিত করার দাবিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট চট্টগ্রাম নগর শাখার উদ্যোগে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

মিছিল পরবর্তী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান মন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয় রোববার (৯ মে) সকাল ১১টায় নগরীর নিউমার্কেট মোড়ে।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নগর শাখার সভাপতি রায়হান উদ্দিনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি আল কাদেরী জয়, নগর শাখার সাধারণ সম্পাদক ঋজু লক্ষ্মী অবরোধ, সাংগাঠনিক সম্পাদক মিরাজ উদ্দিন।

সমাবেশ পরিচালনা করেন প্রচার ও প্রচারণা বিষয়ক সম্পাদক প্রীতম বড়ুয়া।

সমাবেশে বক্তারা বলেন, ‘গত বছরের ১৭ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর থেকেই শিক্ষা ব্যবস্থা এক চরম হুমকির মুখে পড়েছে এবং শিক্ষাখাতের এ ক্ষতি পুনরুদ্ধার করে শিক্ষার্থীদের অনিশ্চয়তা দূর করতে দৃশ্যমান কোন পদক্ষেপে এখনো নেয়া হয়নি। দেশের পাঁচ কোটি শিক্ষার্থীর প্রায় অর্ধেকের শিক্ষাজীবন আজ বিপর্যস্ত ও অনিশ্চিত অবস্থায় পড়েছে। এক দিকে পরিবারগুলোর আয় কমেছে, অন্য দিকে দ্রব্যমূল্যের ক্রমবর্ধমান উর্ধ্বগতির ফলে পরিবারগুলোর স্বাভাবিক ভরণপোষণ চালানোই আজ চরম সংকটের মধ্যে পড়েছে, সেখানে সন্তানের পড়ালেখার খরচ বহন করা এক প্রকার অসম্বব হয়ে দাঁড়িয়েছে।’

বক্তারা আরো বলেন, ‘এ সংকটের সময়ে শিক্ষার্থীদের পাশে না দাঁড়িয়ে আমরা দেখছি শিক্ষার্থীদের উপর উলটো বেতন-মেস ফি আদায়ের জন্য বিভিন্নভাবে চাপ দেয়া হচ্ছে। যেখানে দেশের ৬৩ শতাংশ গ্রামীণ পরিবার ইন্টারনেট ব্যাবহারের সুযোগ বঞ্চিত ও ৮৭ শতাংশ পরিবারের ইন্টারনেট ব্যবহারের প্রয়োজনীয় দক্ষতাই নেই, সেখানে পর্যাপ্ত ইন্টারনেট সেবা, প্রয়োজনীয় ডিভাইস প্রদান ও শিক্ষক-শিক্ষার্থীদের পর্যাপ্ত প্রশিক্ষণ নিশ্চিত না করে অনলাইন ক্লাসের নামে এক প্রকার তামাশার সৃষ্টি করা হয়েছে। যা শিক্ষা ব্যবস্থার বিদ্যমান বৈষম্যকে আরো বেশী প্রকট করে তুলেছে।’

সমাবেশ থেকে শিক্ষাজীবন বাঁচাতে শিক্ষার্থীদের দ্রুত ভ্যাকসিনের আওতায় এনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুনির্দিষ্ট রোড ম্যাপ ঘোষণা করার দাবি জানানো হয়।

বক্তাদের দাবি, অনলাইন ক্লাস-পরীক্ষার জন্য বিনামূল্যে ডিভাইস ও ইন্টারনেট সেবা ও প্রয়োজনীয় প্রশিক্ষণ নিশ্চিত করে করোনাকালের বেতন-ফি ও মেস ভাড়া মওকুফ করতে হবে এবং ক্ষতিগ্রস্ত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের আর্থিক প্রণোদনা দিতে হবে।

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন