মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন

লোকসাহিত্য ও মুক্তিযুদ্ধ গবেষক চন্দনাইশের শামসুল আরেফীনের জন্মদিন আজ

পরম বাংলাদেশ ডেস্ক / ৮৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

চট্টগ্রাম: খ্যাতিমান লোকসাহিত্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক শামসুল আরেফীনের জন্মদিন আজ ২০ নভেম্বর।

১৯৭৭ সালের এই দিনে তিনি চট্টগ্রাম জেলার চন্দনাইশ উপজেলার সদর এলাকায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আবদুল মোবিন ও মাতার নাম তমনারা বেগম।

নব্বই দশকের শুরুতে পত্র-পত্রিকায় লেখালেখি এবং মাঝামাঝি লোক গবেষণায় যুক্ত হন শামসুল আরেফীন।

শূন্য দশকে তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণায়ও জড়িত হয়ে পড়েন।

২০১৪ সালে তাঁকে বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির ‘এনসাইক্লোপিডিয়া অব বাংলাদেশ ওয়ার অব লিবারেশন প্রজেক্ট’ চট্টগ্রামের চন্দনাইশ ও পটিয়া উপজেলার মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক হিসেবে নিয়োগ করে। পরবর্তী তিনি এই প্রজেক্ট কর্তৃক চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া ও কর্ণফুলী উপজেলারও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষক হিসেবে নিয়োগ হন। এই প্রজেক্টের আওতায় তিনি চন্দনাইশ, পটিয়া, সাতকানিয়া, লোহাগাড়া ও কর্ণফুলী উপজেলার মুক্তিযুদ্ধের ইতিহাস নির্মাণ করতে গিয়ে ফিল্ড ওয়ার্কের মাধ্যমে প্রচুর প্রবন্ধ রচনা করেন। তিনি এসব প্রবন্ধে মুক্তিযুদ্ধবিরোধী ও রাজাকারদের তালিকা, গণহত্যা, বধ্যভূমি, গণকবর, অপারেশন, সম্মুখ যুদ্ধ, অ্যামবুশ, জ্বালাও-পোড়াও প্রভৃতি তুলে ধরেন।

এ পর্যন্ত শামসুল আরেফীনের ১৭টি গ্রন্থ প্রকাশিত হয়েছে। এর মধ্যে লোকগবেষণাকে কেন্দ্র করে ১১টি, কাব্য দুইটি, বাংলা সাহিত্যের অসামান্য কথাশিল্পী আহমদ ছফাকে নিয়ে একটি এবং একাত্তরের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে তিনটি গ্রন্থ রয়েছে।

তাঁর সব গ্রন্থ প্রকাশিত হয়েছে বাংলাদেশের খ্যাতিমান প্রকাশনা সংস্থা বলাকা প্রকাশন থেকে।

গ্রন্থগুলো হলো- আস্কর আলী পণ্ডিত : একটি বিলুপ্ত অধ্যায় (ফেব্রুয়ারি ২০০৬), বাঙলাদেশের লোককবি ও লোকসাহিত্য প্রথম খন্ড (ফেব্রুয়ারি ২০০৭), বাঙলাদেশের লোককবি ও লোকসাহিত্য ২য়-৪র্থ খণ্ড (জানুয়ারি ২০০৮), আস্কর আলী পণ্ডিতের দুর্লভ পুথি জ্ঞান চৌতিসা ও পঞ্চসতী প্যারজান (ফেব্রুয়ারি ২০১০), বাংলাদেশের বিস্মৃতপ্রায় লোকসঙ্গীত প্রম খণ্ড (ফেব্রুয়ারি ২০১২), বাঁশরিয়া বাজাও বাঁশি (পল্লীগানের গ্রন্থ; ২০১২ সালে ‘বাংলাদেশের বিস্মৃতপ্রায় লোকসঙ্গীত ১ম খণ্ড’ গ্রন্থভুক্তির মাধ্যমে প্রকাশিত), আস্কর আলী পণ্ডিত : ৮৬ বছর পর (ফেব্রুয়ারি ২০১৩), গাঙ্গেয় বদ্বীপের অনন্য সঙ্গীতজ্ঞ : স্বপন কুমার দাশ (২৭ ডিসেম্বর ২০১৩), আঠারো শতকের কবি আলী রজা ওরফে কানুফকির (ফেব্রুয়ারি ২০১৭), আহমদ ছফার অন্দরমহল (ফেব্রুয়ারি ২০০৪; দ্বিতীয় সংস্করণ : ফেব্রুয়ারি ২০২০), রুবাইয়াত-ই-আরেফীন (কাব্য, ফেব্রুয়ারি ২০১৪), বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার দুর্লভ দলিল (ফেব্রুয়ারি ২০১৬), সূর্য-পুত্র (কাব্য, ফেব্রুয়ারি ২০১৮), কবিয়াল মনিন্দ্র দাস ও তাঁর দুষ্প্রাপ্য রচনা (ফেব্রুয়ারি ২০১৮), কালুরঘাট বেতার কেন্দ্র ও স্বাধীনতা ঘোষণা (ফেব্রুয়ারি ২০১৯), কালুরঘাট প্রতিরোধ যুদ্ধ ও অন্যান্য (ফেব্রুয়ারি ২০১৯) ও চট্টগ্রামের লোকগান : বিবিধ প্রবন্ধ (ফেব্রুয়ারি ২০২০) প্রভৃতি।

শামসুল আরেফীনের এসব গ্রন্থ বা তাঁর দীর্ঘ দিনের লোকগবেষণা নিয়ে বাংলাদেশ টেলিভিশন থেকে অনেক বার অনুষ্ঠান প্রচার হয়েছে।

এছাড়া বেসরকারি টিভি চ্যানেল ‘মাছরাঙা’ ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত পূর্ণ এক ঘন্টাব্যাপী এই লোকগবেষণা নিয়ে চ্যানেলটির ব্যাপক জনপ্রিয় ‘রাঙা সকাল’ নামে অনুষ্ঠান প্রচার করেছে। এশিয়ান টিভিও এই লোকগবেষণা নিয়ে প্রচার করেছে একটি অনুষ্ঠান।

সংবাদ বিজ্ঞপ্তি

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ