সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৮:১২ অপরাহ্ন

রিজোয়ান রাজনের প্রতিবাদী মূকাভিনয় ‘সিআরবি প্রাণ-প্রকৃতি’

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ৯১ Time View

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির সিআরবির বিভিন্ন স্পট থেকে শনিবার (১৭ জুলাই) সকাল ১১টা থেকে ১২টা নাগাদ মোট তিন বার মূকাভিনয় শিল্পী রিজোয়ান রাজনের প্রতিবাদী মূকাভিনয় ‘সিআরবি প্রাণ-প্রকৃতি’ ফেইসবুকে লাইভ করা হয়।

মূকাভিনয়ের গল্পটি হল- প্রকৃতির অপরূপ দান প্রাকৃতিক সৌন্দর্যের এ ভূস্বর্গ ভূমিদস্যুর করাল গ্রাসে বিপন্ন হতে চলেছে। ফলে এখানকার সবুজ প্রকৃতি, শতবর্ষী বৃক্ষরাজি ও জীব বৈচিত্র হুমকির সম্মুখীন। মানুষেরও বেঁচে থাকা দায় হয়ে পড়েছে..। এভাবেই মূকগল্পটি সাজিয়েছেন শিল্পী রিজোয়ান রাজন।

প্যান্টোমাইম মুভমেন্টের এ আয়োজনে সংহতি প্রকাশ করে ভিডিও বিবৃতি দিয়েছেন বাংলা নাটকের সূবর্ণপুত্র, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু। উপস্থিত থেকে সরাসরি লাইভে বক্তব্য দেন নগর পরিকল্পনাবিদ ইঞ্জিনিয়ার দেলোয়ার মজুমদার, গনসংহতি আন্দোলন চট্টগ্রামের সমন্বয়কারী হাসান মারুফ রুমি, শিক্ষাবিদ সাফকাত জাহান, জাতীয় গণমুক্তি কাউন্সিল চট্টগ্রামের সদস্য সচিব আমীর আব্বাস, চারণ শিল্পী গোষ্ঠীর ইনচার্জ ইন্দ্রানী সোমা, রেলওয়ে শ্রমিকলীগের নির্বাচিত প্রতিনিধি শান্তনু দাশ এবং সাংস্কৃতিক কর্মী মুরাদ হাসান।

লাইভ পরিচালনা করেন আবৃত্তি শিল্পী মেজবাহ চৌধুরী ও সহযোগিতায় ছিলেন মূকাভিনেতা তরুণ বিশ্বাস।

নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু বলেন, ‘সিআরবি বাংলাদেশের একটি আইকনিক জায়গা। চট্টগ্রাম ও ভারতীয় উপমহাদেশে এর একটি ঐতিহাসিক গুরুত্ব আছে। এখানে কোনভাবেই হাসপাতাল নির্মাণ মেনে নেওয়া যায় না। বরং চট্টগ্রামে একটি নয়, শহরের একটু দূরে দুই থেকে তিনটি আধুনিক হাসপাতাল হতে পারে, যেখানে গ্রামের মানুষজন সহজে চিকিৎসা সেবা পেতে পারে।’ তিনি আত্মঘাতী এ পরিকল্পনাকারীদের সংযত হওয়ার আহ্বান জানিয়ে এটি বন্ধের জোড়াল দাবি জানান।

ফেইসবুক লাইভে অন্য বক্তারা বলেন, ‘সিআরবিতে কোন স্থাপনা করারই সুযেগ নাই, ২০০৯ সালে সরকারী গেজেটের মাধ্যমে তা নিষেধ করা হয়েছিল। অথচ সরকারী প্রজ্ঞাপণকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এখানে হাসপাতাল নির্মাণের সমস্ত আয়োজনই চূড়ান্ত করে ফেলেছে লুটেরাচক্র।’ এদের আইনের আওতায় এনে বিচারের দাবী জানান তারা।

রিজোয়ান রাজন বলেন, ‘পাহাড়গুলো ধ্বংস হতে হতে এখন সমতলে পৌঁছেছে। এ শহরের ছোট বড় খালগুলো সব নাই হয়ে গেছে। খেলার মাঠগুলো এখন আর খুঁজে পাওয়া যায় না।। এখন শুধু বড় বড় মানু্ষ, বড় বড় নেতা আর বড় বড় সব প্রোজেক্ট। তাই আমি কিছু বলি না। আমি নিশ্চুপ, নির্বাক আর আমি শুধুই মাইম।’

প্রেস বার্তা

Share This Post

আরও পড়ুন