মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৮:০৭ পূর্বাহ্ন

রাজশাহীতে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে চীনা কোম্পানির সাথে চুক্তি সই

পরম বাংলাদেশ ডেস্ক / ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২১ মার্চ, ২০২১

ঢাকা: রাজশাহী অঞ্চলে ভূগর্ভস্থ পানির উপর নির্ভরতা কমিয়ে ভূপরিস্থ পানির সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে চায়নার একটি কোম্পানির সাথে চুক্তি সই করেছে রাজশাহী ওয়াসা কর্তৃপক্ষ।

রোববার (২১ মার্চ) সকালে রাজধানীর একটি হোটেলে রাজশাহী ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এবং চায়নার হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড প্রতিনিধির মধ্যে এ চুক্তি সই অনুষ্ঠিত হয়।

রাজশাহী ওয়াসা কর্তৃক গৃহীত ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট স্থাপনে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে চার হাজার ৬২ কোটি টাকার বেশি। এর মধ্যে বাংলাদেশ সরকার এক হাজার ৭৪৮ কোটি এবং হুনান কন্সট্রাকশন ইঞ্জিনিয়ার গ্রুপ কোম্পানি দুই হাজার ৩১৩ কোটির বেশি টাকা ব্যয় করবে। প্রকল্পটি বাস্তবায়নের সময় ধরা হয়েছে চার বছর।

এ প্রকল্পটি বাস্তবায়িত হলে দৈনিক ২০০ মিলিয়ন লিটার পানি সরবরাহ করা সম্ভব হবে। পাশাপাশি ২০৩৫ সালের মধ্যে ওই অঞ্চলে পানি সরবরাহ শতভাগ কাভারেজের আওতায় আসবে।

অনুষ্ঠানের প্রধান অথিতি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের সাথে চায়নার ঐতিহাসিকভাবে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ ও ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ন সহযোগী হিসেবে অবদান রাখায় গত এক দশকে এ সম্পর্ক আরো নতুন মাত্রা পেয়েছে।’

বাংলাদেশ এবং চায়না বিশ্ব পরিমণ্ডলে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে একত্রে কাজ করবে বলেও উল্লেখ করেন মন্ত্রী।

রাজশাহী ওয়াসা এবং চায়নার হুনান কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানির মধ্যে যে চুক্তি হয়েছে; তা সমন্বয়ের মাধ্যমে বাস্তবায়িত হবে এবং টাইম লাইন অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা বা প্রতিষ্ঠান বিভিন্ন প্রকল্পে অনেক সময় সময়সীমা বাড়ানো হয়ে থাকে। এ প্রকল্পের ক্ষেত্রে এমনটা হবে না বলে জানান তিনি।

তাজুল ইসলাম বলেন, ‘আন্ডার গ্রাউন্ড ওয়াটার থেকে সারফেস ওয়াটারের উপর গুরুত্ব দিয়ে এসডিজি ২০৩০ এর লক্ষ্যমাত্রা অর্জনে সরকার কাজ করে যাচ্ছে।’

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাংসদ ফজলে হোসেন বাদশা।

প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ