ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

রপ্তানি পণ্যে ঐতিহ্য উপস্থাপন: বিজিএমইএ এর পাশে এইচএসবিসি; চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক
ফেব্রুয়ারি ৮, ২০২১ ২:৪০ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) আন্তর্জাতিক পোশাক বাজারে রপ্তানি পণ্যে দেশের ঐতিহ্য উপস্থাপনের উদ্যোগ নিয়েছে। আর এ উদ্যোগ সফল করতে বাংলাদেশস্থ এইচএসবিসি ব্যাংক লিমিটেড এগিয়ে এসেছে। এ বিষয়ে সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে গুলশানস্থ বিজিএমইএ পিআর এন্ড মিডিয়া সেলে বিজিএমইএ এবং এইচএসবিসির মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

এ চুক্তির আওতায় এইচএসবিসি, বিজিএমইএ এর ঘোষিত প্রতিশ্রুতি-রপ্তানি পণ্যে ঐতিহ্য উপস্থাপন উদ্যোগটিকে স্পন্সর করবে।

বিজিএমইএ এর পক্ষে সভাপতি ড. রুবানা হক এবং এইচএসবিসি ব্যাংক বাংলাদেশের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মাহবুব উর রহমান চুক্তিটি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে বিজিএমইএ এর সহ-সভাপতি (অর্থ) এমএ রহিম (ফিরোজ), পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন, পিআর কমিটির চেয়ারম্যান খান মনিরুল আলম (শুভ), আরএসসি কমিটির চেয়ারম্যান নাফিস-উদ-দৌলা এবং এইচএসবিসির হোলসেল ব্যাংকিং প্রধান কেভিন গ্রীনসহ উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিজিএমইএ সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের সাথে সামঞ্জস্য রেখে ‘গো হিউম্যান গো গ্রীন’ উদ্যোগের আওতায় প্রথম বারের মতো সাতটি প্রতিশ্রুতির ঘোষণা করেছে, যার মধ্যে অন্যতম হলো ফ্যাশন বিশ্বে রপ্তানি পণ্যে ঐতিহ্য উপস্থাপন। এ উদ্যোগের আওতায় বিজিএমইএ ১৪টি বৃহৎ দেশের (জার্মানি, ইউকে, স্পেন, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, বেলজিয়াম, সুইডেন, জাপান, অষ্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা) ক্রেতাদেরকে আকৃষ্ট করার জন্য রপ্তানি পোশাকে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করে ফ্যাশন শোর আয়োজন, তথ্য ও ভিডিও চিত্র নির্মাণসহ বিভিন্ন ধরনের প্রচারণার বিশদ পরিকল্পনা গ্রহণ করেছে।

বিজিএমইএ গভীরভাবে বিশ্বাস করে, ঐতিহ্যকে সাথে নিয়েই জাতিকে অগ্রসর হতে হবে। ঐতিহ্য ও সংস্কৃতি রপ্তানি করতে পারলে, আন্তর্জাতিক ফ্যাশন বিশ্বে দেশের নিজস্ব পদচিহ্ন এঁকে দিতে পারলে, তবে সেটি হবে এদেশের পোশাক শিল্পের জন্য একটি বিশাল মাইলফলক। বিজিএমইএ এ বিষয়েই কাজ করছে। ইতিমধ্যে বিজিএমইএ দেশি, বিদেশী ফ্যাশন ডিজাইনারদেকে সাথে নিয়ে এ লক্ষ্যে বেশ কয়েকটি প্রকল্পও গ্রহণ করেছে।

Facebook Comments Box