রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০১:৪৪ পূর্বাহ্ন

রক্তাক্ত গণ্ডামারা: রমজানের প্রথম জুমার নামাজ পড়তে না পারায় শ্রমিকেরা বেশি বিক্ষুব্ধ হয়ে ওঠে

ফজলুল কবির মিন্টু
  • প্রকাশ : শুক্রবার, ১৪ মে, ২০২১
  • ১৬৯ Time View

ঘটনার আগের দিন ১৬ এপ্রিল ছিল রমজান মাসের প্রথম শুক্রবার। সে দিন ছুটি না পাওয়ায় শ্রমিকেরা জুমার নামাজ পড়তে পারেনি; যা শ্রমিকদেরকে দারুনভাবে আহত করে এবং তাদের পুঞ্জিভূত বিক্ষোভকে আরো জোরালো করে।

শনিবার সকাল বেলা শ্রমিকেরা জড়ো হতে থাকে। তারা কাজ বন্ধ কর দেয়। পুলিশ এসে শ্রমিকদের মধ্য থেকে আলোচনার মাধ্যমে পাঁচজন প্রতিনিধি ঠিক করে কর্তৃপক্ষের সাথে আলোচনা করার জন্য নিয়ে যায়। পাঁচজন শ্রমিক তাদের দশ দফা দাবি কতৃপক্ষের নিকট পেশ করে।

শ্রমিকদের দশ দফা দাবিসমহের মধ্যে অন্যতম দাবি ছিল- রমজান মাসে ইফতারের পূর্বে এবং শুক্রবার জুমার নামাজ শুরুর আগে কাজ বন্ধ করা অর্থাৎ প্রতিদিন এক টানা আট ঘন্টা এবং সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার চার ঘণ্টা কাজ করা; প্রতি মাসের ৫ থেকে ১০ তারিখের মধ্যে পূর্ববর্তী মাসের মজুরি প্রদান করা; শ্রমিকদের জন্য সুপেয় পানির ব্যবস্থা করা; শৌচাগার পরিস্কার পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর রাখা; পর্যাপ্ত সংখ্যক ক্যান্টিন চালু করা (বর্তমানে পাঁচ হাজার শ্রমিকদের জন্য ক্যান্টিন আছে মাত্র তিনটি) এবং ন্যায্য মূল্যে খাদ্য সরবরাহ করা ও কোন শ্রমিক ছাঁটাই করতে হলে এক মাস আগে জানানো এবং চাকুরিচ্যুত শ্রমিকদেরকে চাকুরিকালীন প্রাপ্য মজুরি প্রদান করা।

(চলবে)

Share This Post

আরও পড়ুন