ঢাকাশনিবার, ১লা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মৃত্যুর মিছিল কাছ থেকে দেখেও করোনার ভয়াবহতা মানুষ কিভাবে ভুলে গেল?

চৌধুরী মোহাম্মদ মাহবুবুল আলম
নভেম্বর ২৩, ২০২০ ৬:৫৮ অপরাহ্ণ
Link Copied!

শীতের দাপট বাড়ার সাথে সাথে বাড়ছে করোনার দাপটও। রহস্যময় এ ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের শুরুতে নভেম্বরের মাঝা-মাঝি থেকে চট্টগ্রাম নগরে সংক্রমণ ও মৃত্যুর হার রেকর্ড পরিমাণ বেড়েছে। তবে করোনার দাপট বাড়লেও সাধারণ মানুষের মধ্যে সচেতনতা ও স্বাস্থ্যবিধি মানার কোনো লক্ষণ নেই।

সরকার জনজীবন ও অর্থনীতির চাকা সচল রাখার জন্য লকডাউনের মত কঠোর সিদ্ধান্তে না গেলেও মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। সরকারের এ নির্দেশনা বাস্তবায়নে চট্টগ্রাম জেলা প্রশাসনের একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়মিত অভিযান চালিয়ে সচেতনতা সৃষ্টি ও মাস্ক বিতরণ করছে। মাস্ক পরার নির্দেশনা অমান্যকারীদের আটক, মুচলেকা নেওয়াসহ জরিমানাও করছেন।

এর পরও সাধারণ মানুষের মধ্যে মাস্ক পরার কোন গরজ নেই। নানা অযুহাতে মানুষ গণপরিবহন, অফিস আদালত ও জনবহুল স্থানে মাস্ক ছাড়াই চলাচল করছেন৷ কারো মাস্ক পকেটে, আবার কারো থুথুনীর নীচে। কারো গরম লাগার কারণে মাস্ক পরা হয় না। আবার কারো সাফ জবাব, ‘আমার করোনা হবে না।’

মানুষের এসব অসচেতনতা ও অসতর্কতার কারণে দেশে প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ ও মৃত্যু। এই তো মাত্র কয়েক মাস আগেও মুমূর্ষু রোগীর আহাজারী, হাসপাতালে বিনা চিকিৎসায় মৃত্যুর ছিল প্রতিদিনের চিত্র। মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছিল নগরী। একটা অক্সিজেন সিলিন্ডারের জন্য মানুষ ছুটেছেন হাসপাতাল থেকে হাসপাতালে।

মাত্র কয়েক মাস আগে মৃত্যুর মিছিলকে খুব কাছ থেকে দেখেও করোনার ভয়াবহতা মানুষ কিভাবে ভুলে গেল?

যদিও মৃত্যুর হার কমেছে তবে এখানো বন্ধ হয় নি। মৃত্যুও যদি কোন জাতিকে সচেতন ও সতর্ক করতে না পারে, তাহলে কিসে সচেতন ও সতর্ক হবে?

মৃত্যুর চেয়ে কঠিন কোন ভয়ংকর শাস্তি কি পৃথিবীতে আছে? আসলে আমরা এতই অনুভূতিহীন ও আইন না মানায় অভ্যস্থ হয়ে পড়েছি যে, আইন না মেনে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হই। আবার সড়ক দূর্ঘটনায় মৃত্যু হলে দেশের নিয়ম শৃঙ্খলার চৌদ্দগোষ্ঠী উদ্ধার করি।

করোনার ভয়াবহতা থেকে বাচঁতে হলে মাস্ক পরাসহ সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানতে হবে। কোন অযুহাত নয়, আইন ও নিয়ম মানার ক্ষেত্রে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে, বাড়াতে হবে চর্চা। মানতে হবে স্বাস্থ্যবিধি ও মাস্ক পরার নির্দেশনা।

আমরা যদি মৃত্যু থেকে বাঁচার জন্য মাস্ক পরার মত বিষয়কে নানা অযুহাতে গুরুত্ব না দেই, তাহলে আমাদের কেউ বাঁচাতে পারবে না।

আসুন করোনাকালে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলি। নিজেকে, পরিবার ও সমাজকে সুস্থ রাখি। আমি আপনি সবাই যদি স্বাস্থ্য বিধি মেনে চলি, তাহলেই কেবল করোনা সংক্রমণ থেকে দেশ ও জাতি রক্ষা পাবে।

লেখক:
গণমাধ্যম কর্মী

Facebook Comments Box