ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সাহিত্য উপ পরিষদের মত বিনিময় সভা অনুষ্ঠিত

পরম বাংলাদেশ ডেস্ক
নভেম্বর ৩০, ২০২১ ১:০২ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের আয়োজনে সোমবার (২৯ নভেম্বর) বিকালে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, কবি, সাহিত্যিক, লেখক সহ মুক্তিযুদ্ধের স্বপক্ষের চেতনায় বিশ্বাসী সংগঠনের সাথে বিজয় মেলা পরিষদের সাহিত্য বিষয়ক উপ পরিষদের মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদ কার্যালয়ে আহ্বায়ক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক ডিন প্রফেসর মো. সেকান্দর চৌধুরীর সভাপতিত্বে ও সাহিত্য উপ পরিষদের সদস্য সচিব এবং মাধ্যমিক ও চট্টগ্রাম উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের উপ সচিব মো. বেলাল হোসেনের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, ‘আমাদের মধ্যে লুকিয়ে থাকা স্বাধীনতা বিরোধী চক্র আল-বদর, রাজাকারেরা আমাদের নতুন প্রজন্মকে ভুল বুঝিয়ে সাম্প্রদায়িক দাঙ্গাসহ জামাত-শিবির তৈরি করার প্রক্রিয়া চালাচ্ছে। শুধু তাই নয়, তারা আমাদের স্বাধীনতার সার্বভৌমকে লুন্ঠিত করার লক্ষ্যে খুব সুক্ষ চক্রান্ত করে যাচ্ছে। তাই আমাদের এখনই উচিত, আমাদের প্রজন্মকে লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কিতিক বিষয়ে পারদর্শী করে গড়ে তোলা। প্রত্যেক পিতা-মাতা ও অভিবাবকদের প্রতি আমাদের অনুরোধ থাকবে, তারা যেন প্রত্যেক সন্তানের প্রতি সার্বিক বিষয়ে যত্নশীল হোন। ১৯৭১ সালে ৩০ লাখ শহিদের রক্ত ও দুই লাখ মা-বোনের সম্ভ্রম হানির বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে রক্ষা করতে হলে অবশ্যই আমাদের সন্তান ও নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ বিষয়ে সঠিক ইতিহাস জানিয়ে সু-শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। না হলে স্বাধীনতা বিরোধী চক্র হায়নার হাত থেকে এ স্বাধীনতার সুর্যকে রক্ষা করা বড়ই কঠিন হয়ে দাড়াবে।’

সভায় সবার সম্মতিতে সেকান্দর চৌধুরীকে আহ্বায়ক ও মো. বেলাল হোসেনকে সদস্য সচিব করে সাহিত্য বিষয়ক একটি পূর্নাঙ্গ কমিটি গঠন করা হয়। এ কমিটি রচনা প্রতিযোগিতার বিষয়ে প্রতিযোগিতার বিষয় বস্তু নির্ধারণ করে সন্নেবেশিত করেন। বঙ্গবন্ধু হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, শ্রেণি- ষষ্ঠ থেকে অষ্টম, শব্দ সংখ্যা- দুই হাজার। বাংলাদেশের মুক্তির সংগ্রাম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান থেকে শেখ হাসিনা, শ্রেণি- নবম থেকে দশম, শব্দ সংখ্যা- তিন হাজার। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী: প্রত্যাশা ও প্রাপ্তি, শ্রেণি- একাদশ থেকে দ্বাদশ, শব্দ সংখ্যা- চার হাজার। রচনা জমা দেওয়ার শেষ তারিখ আগামী ১১ ডিসেম্বর। জমা দেওয়ার স্থান মুক্তিযুদ্ধের বিজয় মেলা কার্যালয় এমএ আজিজ ষ্টেডিয়াম চট্টগ্রাম।

সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ, পান্টু লাল সাহা, চবির সহযোগী অধ্যাপক মাসুম আহমেদ, মোহাম্মদ শেখ সাদী, মোরশেদুল আলম, শিক্ষাবিদ ও অধ্যাপক শামসুদ্দিন শিশির, প্রাবন্ধিক ও গবেষক মো. নুর হোসেন, প্রভাষক মো. আলী, চট্টগ্রাম কলেজের প্রভাষক মুহিব উল্লাহ, সরকারী হাজী এবি কলেজের প্রভাষক বিধান দত্ত, প্রভাষক ও কবি মিনু মিত্র, বান্দরবান সরকারী মহিলা কলেজের প্রভাষক আলী আসগর চৌধুরী প্রমুখ।

প্রেস বার্তা

Facebook Comments Box