ঢাকাশুক্রবার, ২৭শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মাসব্যাপী পণ্য মেলা শুরু

পরম বাংলাদেশ ডেস্ক
ডিসেম্বর ১, ২০২১ ১১:৫৬ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: প্রতি বছরের ন্যায় বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মাসব্যাপী উদ্বোধন হয়েছে মুক্তিযুদ্ধের বিজয় মেলার পণ্য মেলা। এবারের মেলায় আকর্ষণ হিসাবে থাকবে চিরায়িত বাঙালির গৌরব উজ্জ্বল অহংকার কারু শিল্প, চারু শিল্প, হস্ত শিল্প, মৃৎ শিল্পসহ বিভিন্ন দূর দুরান্ত থেকে আগত নানা প্রকারের শিল্প কর্মের মনোরম পরিবেশের দ্রব্যাদি ও পণ্য।

বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মুক্তিযুদ্ধের বিজয় মেলার মহাসচিব বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ। অনুষ্ঠানে বিনম্র শ্রদ্ধা ও ভালবাসার সাথে বীর চট্টলার অভিসাংবাধিত প্রয়াত নেতা বীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরীর ৭৭তম জন্ম বার্ষিকী উপলক্ষ্যে কেক কেটে তাকে স্মরণ করা হয়।

রেজাউল করিম চৌধুরী যুদ্ধকালীন সময়ের ঘটনা গুলো বর্ণনা করতে গিয়ে বলেন, ‘এক সময়ে বঙ্গবন্ধু লালদিঘীর মাঠ থেকে ছয় দফা আন্দোলন ঘোষণা করেছিলেন। আর সে আন্দোলন সারা দেশে কঠিন রূপে মুক্তিযুদ্ধের স্বপক্ষে রূপ নেয়। কারণ শেখ মুজিবুর রহমান খুব সুক্ষভাবে বুঝতে পেরেছিলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে সব আন্দোলনগুলোর রূপরেখা তৈরি হয়েছিল চট্টগ্রামের মাটিতে। শুধু তাই নয় সর্ব প্রথম বঙ্গবন্ধুর আদর্শের চট্টগ্রামের কালুরঘাট ব্রীজ থেকে এমএ হান্নান স্বাধীনতার ঘোষণা করেছিলেন।’

চট্টগ্রামের হৃদয়ের সাথে গভীরভাবে জড়িত বীর মুক্তিযোদ্ধাদের নামে চসিকের মেয়র থাকাকালীন বিভিন্ন জায়গা ও স্থাপনাগুলোতে স্মৃতিস্তম্ভ তৈরি করে দিয়ে যাবেন বলে উল্লেখ করে রেজাউল করিম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন রাশেদ, বদিউল আলম, পান্টু লাল সাহা, জহুরুল হক খোকা, মো. ইউসুফ, রমিজ উদ্দিন আহমেদ, বিজয় মেলার যুগ্ম মহাসচিব সৈয়দ মাহমুদুল হক, চন্দন ধর, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, কাউন্সিলর শহিদুল আলম, বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, আবুল হোসেন আবু, মো. সাহাবউদ্দিন, কাউন্সিলর মোহাম্মদ জাবেদ, আঞ্জুমানআরা, নীলু নাগ, দেবাশীষ নাথ দেবু, আজিজুর রহমান আজিজ, নুরুল আজিম রনি প্রমুখ।

প্রেস বার্তা

Facebook Comments Box