মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০২:১৬ অপরাহ্ন

মীরসরাই মিঠানালা গ্রামের আকাশের কলমে দক্ষিণ আফ্রিকার ‘ইলন মাস্ক’র জীবনী

পরম বাংলাদেশ প্রতিবেদন / ১৯৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২২ ডিসেম্বর, ২০২০

চট্টগ্রাম: ‘ভবিষ্যৎ পৃথিবীর অনন্য রূপকার ইলন মাস্ক’ নামের নতুন বই বের হলো তরুণ লেখক ও প্রাবন্ধিক আকাশ ইকবালের। এটি তার তৃতীয় বই।

‘দাঁড়িকমা’ প্রকাশনী প্রকাশিত বইটি বর্তমানে রকমারি.কম ও বইয়ের দোকানগুলোতে পাওয়া যাচ্ছে।

সামনে এটি পাওয়া যাবে অমর একুশে বইমেলা ২০২১ -এ দাঁড়িকমা’র স্টলে।

ইলন রিভ মাস্ক একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী ও প্রযুক্তি খাতের উদ্যোক্তা। তিনি মহাকাশ ভ্রমণ সংস্থা স্পেসএক্সের এবং বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা মোটরসের সিইও, সোলারসিটির চেয়ারম্যান, দি বোরিং কোম্পানির প্রতিষ্ঠাতা, নিউরালিংকের সহ-প্রতিষ্ঠাতা, ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান এবং পেপ্যালের একজন সহ-প্রতিষ্ঠাতা। এছাড়াও তিনি হাইপারলুপ নামক কল্পিত উচ্চ গতিসম্পন্ন পরিবহন ব্যবস্থার উদ্ভাবক। ২০১৮ সালে ইলন মাস্ক ‘ফেলো অব দি রয়্যাল সোসাইটি’ নির্বাচিত হন। একই বছর ফোর্বস সাময়িকী ‘বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ব্যক্তি’ তালিকায় ২৫ তম স্থানে তার নাম ঘোষণা করে। ২০১৯ সালে ফোর্বসের ‘আমেরিকার সবচেয়ে উদ্ভাবনী নেতৃত্ব’ তালিকায় যৌথভাবে প্রথম স্থান অধিকার করেন।ফোর্বসের তথ্যমতে, গত ১২ আগস্ট পর্যন্ত ইলন মাস্ক বিশ্বের ৩১ তম বিলিয়নিয়ার এবং তার মোট সম্পত্তির মূল্য ৬৮ বিলিয়ন মার্কিন ডলার।

‘ভবিষ্যৎ পৃথিবীর অনন্য রূপকার ইলন মাস্ক’ মূলত একটি আত্মোন্নয়নমূলক ও জীবনী বই। ইলন মাস্ক ছিলেন একবিংশ শতাব্দীর একজন সফল উদ্যোক্তা ও ব্যবসায়ী। তাকে বলা হয়, ‘ইঞ্জিনিয়ারদের ইঞ্জিনিয়ার’। আবার কেউ কেউ বলে বাস্তবের ‘আয়রন ম্যান’। বলা হয় ‘ভিন গ্রহের এলিয়েন, ভুল করে পৃথিবীতে আটকা পড়েছেন, এখন নিজের বাড়িতে ফিরে যাওয়ার জন্য এত্তো সব কীর্তি করে যাচ্ছে’।

তিনি যেখানেই হাত দিয়েছেন সেখানেই সাফল্য লাভ করেছেন। আমরা যা কল্পনায় বা সায়েন্স ফিকশন সিনেমায় দেখি সেটাকে তিনি বাস্তব রূপ দিয়েছেন।

আমরা অনেকেই স্পেসএক্স, টেসলা, পেপ্যাল, সোলার সিটি, স্টারলিংক, হাইপার লুপ, ওপেন এআই, দ্য বরিং কোম্পানীর নাম শুনেছেন। ইলন মাস্ক এই সবগুলো জায়ান প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, সহ-প্রতিষ্ঠাতা। তার হাত ধরেই এই প্রতিষ্ঠানগুলো গড়ে উঠে। আর এই প্রতিষ্ঠানগুলোই সৃষ্টিশীল কাজের উদাহরণ বিশ্বব্যাপী। তিনি ব্যক্তিগতভাবে যে প্রতিষ্ঠান গড়ে তুলে পৃথিবীর নজরে এসেছে সেটি হচ্ছে স্পেসএক্স, টেসলা মোটরস, পেপ্যাল, সোলার সিটি এবং হাইপার লুপ। প্রথম ব্যক্তি মালিকানা বাহনে চাঁদে এবং মঙ্গলে যাওয়ার মতো সাহস তিনিই করেছেন। ব্যতিক্রমধর্মী সব চিন্তাধারার কারণে নিজেকে তিনি অন্যদের চেয়ে সম্পূর্ণ রূপে আলাদা করে তৈরি করেছেন।

তার স্বপ্ন কল্পনাকেও হার মানায়। তাঁর ইচ্ছা, মানবজাতি ভবিষ্যতে সংগ্রাম মোকাবেলা করতে ভিন্ন গ্রহে বসতি স্থাপন করবে। তাঁর এই ভাবনাটি ‘মেকিং লাইফ মাল্টিপ্ল্যানেটারি’ নামে পরিচিত।

এই বইটির প্রত্যেকটি অধ্যায় তার জীবনের গল্প নিয়ে সাজানো হয়েছে। রয়েছে তাঁর বেড়ে ওঠা, বড় হওয়ার স্বপ্ন দেখা, ব্যর্থতা ও সফলতার গল্প।
আরও রয়েছে, তরুণ উদ্যোক্তাদের জন্য ইলন মাস্কের দিকনির্দেশনা মূলক পরামর্শ ও সফলতার সাক্ষাৎকার।

আকাশ ইকবাল একজন তরুণ প্রতিশ্রুতিশীল লেখক। জন্ম ও বেড়ে ওঠা চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার মিঠানালা গ্রামে। ছোটবেলা থেকেই বই পড়ার প্রতি রয়েছে গভীর আকর্ষণ। বাংলা সাহিত্য, রাজনীতি, বিজ্ঞান, ইতিহাস ও ঐতিহ্যের প্রতি রয়েছে তার বেশ আগ্রহ।

ইতোমধ্যে প্রকাশিত হয়েছে ইতিহাস-ঐতিহ্যের গবেষণামূলক বই ‘বহুমাত্রিক কিংবদন্তি মৌলানা মনিরুজ্জামান ইসলামাবাদী’। প্রকাশের অপেক্ষায় রয়েছে তার আরেকটি গবেষণামূলক বই ‘ বীর মুক্তিযোদ্ধা শাহজাহান ইসলামাবাদীর যুদ্ধ জীবন’। বর্তমানে কাজ করছেন মুক্তিযুদ্ধের এক নাম্বার সেক্টর এলাকাধীন মীরসরাই অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে।

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ