বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৯:৩৯ অপরাহ্ন

মার্চেই আসতে পারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির ঘোষণা

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : শুক্রবার, ৪ মার্চ, ২০২২
  • ৪০ Time View

ঢাকা: চলতি মার্চ মাসেই শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী দীপু মনি। বৃহস্পতিবার (৩ মার্চ) সন্ধ্যায় ঢাকার হেয়ার রোডের বাস ভবনে সাংবাদিক সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন বাংলাদেশের (ইরাব)’ নেতাদের সাথে মত বিনিয়ম সভায় তিনি এ তথ্য জানান।

সভায় ইরাবের সভাপতি নিজামুল হক ও সাধারণ সম্পাদক শরীফুল আলম সুমনসহ সংগঠনের অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ২০২১ সালের ১০ অক্টোবর থেকে এমপিও ভুক্তির জন্য অনলাইনে আবেদন নেয়া শুরু হয়। আবেদনের সময়সীমা গত ৩১ অক্টোবর পর্যন্ত ছিল।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজ মিলিয়ে প্রায় সাড়ে চার হাজারের বেশি আবেদন জমা পড়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে প্রায় তিন হাজার ৯০০ মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য আবেদন করেছে। আবেদনকৃত মোট সাড়ে আট হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ৯০ হাজার শিক্ষক-কর্মচারী এমপিও ভুক্তির অপেক্ষায় রয়েছেন।

ইতিমধ্যে আবেদনপত্রগুলো যাচাই-বাছাইয়ের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়। সংশ্লিষ্টরা শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো অবস্থান ও জমির কাগজপত্র যাচাই-বাছাই সম্পন্ন করেছে। বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে আবেদনকৃত প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা, ফলাফল ও স্বীকৃতি নবায়নের কাগজপত্র যাচাই-বাছাই কার্যক্রম শেষ হয়েছে।

Share This Post

আরও পড়ুন