শিরোনাম
নিংশ্বাসের বন্ধু’র প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন চট্টগ্রামে ১৬-১৭ জুন থিয়েটার থেরাপি প্রয়োগ বিষয়ক রিফ্রেশার্স ট্রেনিং চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জরুরী রোগী ব্যবস্থাপনার দুই দিনের প্রশিক্ষণ শুরু চা শ্রমিক নেতা বাবুল বিশ্বাসের মৃত্যুতে চা শ্রমিক নেতাদের শোক প্রকাশ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর ভ্যাট চায় না চট্টগ্রাম সিটি ছাত্রদল বিডার কাছে ব্যবসায় সহজীকরণের উদ্যোগ চায় বিজিএমইএ মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বেপজার প্লট পেল বঙ্গ প্লাস্টিকসহ দেশি বিদেশি দশ প্রতিষ্ঠান ভারতীয় ভেরিয়েন্ট দেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে পশ্চিম বাকলিয়া ওয়ার্ডে উন্নয়ন কাজ পরিদর্শনে কাউন্সিলর শহিদুল আলম টেকনাফে কোস্ট গার্ডের অভিযানে ৮০০ পিস আন্দামান গোল্ড বিয়ার জব্দ
মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১২:৪১ অপরাহ্ন

মানবসদৃশ রোবট বানাল ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির পাঁচ শিক্ষার্থী

পরম বাংলাদেশ ডেস্ক / ৬৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

চট্টগ্রাম: চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) পাঁচ শিক্ষার্থী গড়ে তুলল নিজেদের রোবট। এক বছরের প্রচেষ্টায় ‘রোবো ইডিইউ ২.০’ নামের মানবসদৃশ এক রোবট তৈরি করেছে ইডিইউর ইলেক্ট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ের ফাইনাল সেমিস্টারে পাঠরত একটি দল।

রোবো ইডিইউর বিশেষত্ব হল- এটি মৌখিক নির্দেশনা শুনে চলাফেরা ও স্যালুট করতে পারে; পরিচয় জানতে চাওয়া হলে নিজের সম্পর্কে বলতে পারে এবং সামনে দাঁড়ানো মানুষের মুখ দেখে তাকে চিনতে ও পরিচয় বলতে পারে (ফেইস রিকগনিশন), সে ক্ষেত্রে মানুষটির পরিচয় ও ছবি রোবটের ডাটাবেইজে আগে থেকেই সংরক্ষিত থাকতে হয়।

দল নেতা মাঈনুল ইসলাম বলেন, ‘করোনা ভাইরাসের প্রকোপে বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার আরো আগে থেকেই আমাদের ফাইনাল সেমিস্টারের প্রজেক্ট হিসেবে একটি রোবট গড়ে তোলার কাজ শুরু করি। রোবটটি ফেইস রিকগনিশন, মুভমেন্ট, ডাটা এনালাইসি এবং সংরক্ষিত তথ্য ব্যবহার করে নির্দিষ্ট কিছু কর্মকাণ্ড সাবলিলভাবে করতে সক্ষম আমাদের রোবো ইডিইউ। এর প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হিসেবে পাইথন ব্যবহার করা হয়েছে। এটি একই সাথে ওয়াইফাই ও ব্লুটুথ প্রযুক্তির মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। রোবটটির প্রোগ্রামিং সংক্রান্ত কাজগুলো শেষ, বর্তমানে আমরা এর বাহ্যিক অংশ পরিবর্ধনের মাধ্যমে আরো মানবসদৃশ করে তুলতে কাজ করছি।

নির্মাতা দলের অন্য সদস্যরা হলেন- নাইমুল আলম, জাহেদুল ইসলাম, আকরামুল ইসলাম, মনিরুল ইসলাম।

দলটির তত্ত্বাবধানে থাকা প্রভাষক বাকি বিল্লাহ জানান, রোবটটিকে এমনভাবে গড়ে তোলা হয়েছে, যাতে এটি ইডিইউর ফিউচার ফ্যাক্টরিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স লার্নিং টুল হিসেবে ব্যবহার করা যায় এবং এর মাধ্যমে ভবিষ্যতে শিক্ষর্থীরা এআই রোবট নিয়ে উত্তরোত্তর গবেষণা ও তাদের কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কিত আইডিয়াগুলো প্রয়োগ করতে পারবে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ‘প্রতিষ্ঠালগ্ন থেকে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি প্রযুক্তিগত উন্নয়ন ও উদ্ভাবনের প্রতি বিশেষভাবে যত্নশীল। এসব ক্ষেত্রে পড়ালেখা, বিভিন্ন প্রতিযোগিতায় শিক্ষার্থীদের অংশগ্রহণে উৎসাহ দিয়ে আসছি আমরা। রোবোটিক্স ক্লাব গঠন ও ক্লাবটিকে পৃষ্ঠপোষকতা প্রদান তারই অংশ। এছাড়া আমরা ২০১৯ সালে ইডিইউ ফিউচার ফ্যাক্টরি গঠন করেছি। এ প্লাটফর্মে রোবটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ভার্চুয়াল রিয়েলিটি, স্মার্ট মেশিন, অগমেন্টেড রিয়েলিটি, ইন্টারনেট অব থিংস, ব্লক চেইন, ডেটা সায়েন্স- এ ধরনের অত্যাধুনিক প্রযুক্তির চর্চা ও অনুশীলন করছে আমাদের শিক্ষার্থীরা।’

ভবিষ্যত প্রযুক্তিনির্ভর বিশ্বে ইডিইউর শিক্ষার্থীরা উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আশাবাদ প্রকাশ করেন তিনি।

প্রেস বার্তা

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ