ঢাকামঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

মশা নিধনে অবহেলা না করে এখনই চারপাশ পরিচ্ছন্ন রাখুন

পরম বাংলাদেশ ডেস্ক
জুলাই ২৯, ২০২১ ৫:৪০ অপরাহ্ণ
Link Copied!

ডেঙ্গু ও চিকনগুনিয়ার এডিস মশা বাসাবাড়ির ভিতরে এবং বাইরে যত্রতত্র পড়ে থাকা বিভিন্ন পাত্র ও অন্যান্য স্থানে জমে থাকা পরিষ্কার পানিতে ডিম পাড়ে। এ ক্ষেত্রে আশেপাশে পানি জমে থাকতে পারে এমন স্থান ও পরিত্যক্ত জিনিস দ্রুত পরিষ্কার করা প্রত্যেক নাগরিকের দায়িত্ব।

যে সব স্থান বা জিনিসে জমে থাকা পানিতে এডিস মশা জন্ম নিতে পারে সেগুলো হল- ফুলের টব/চৌবাচ্চা/পানির ট্যাংক; অব্যবহৃত গাড়ির টায়ার; রেফ্রিজারেটর ও এয়ার কন্ডিশনারের নিচে পানি জমার পাত্র; ঢাকনা খোলা অব্যবহৃত কমোড; নির্মাণাধীন ভবন; পরিত্যক্ত বাড়ি, গাড়ি, যে কোন ভবন; কাঁচ/প্লাস্টিকের বোতল/ক্যান/ডাবের খোসা; ওয়াসার পানির মিটার, অব্যবহৃত বালতি, ড্রাম, পানি রাখার মটকা; বাড়ির ছাদ, উঠান এবং দুই দালানের মাঝে স্যাঁতস্যাঁতে জায়গা; বাড়ির আশপাশের ঝোপঝাড় এবং আঙ্গিনা।

ডেঙ্গু ও চিকনগুনিয়া নিয়ে আতঙ্ক নয়, মশার উৎপত্তিস্থল ধ্বংস করুন, অসাবধানতা বা অবহেলার সময় আর না। আশেপাশের কোন পাত্র বা স্থানে পানি জমছে কিনা, তা খুঁজে দেখুন। দ্রুত সেই পরিত্যক্ত পাত্র বা স্থান পরিষ্কার করে নিজেকে, নিজের সন্তান ও স্বজনকে এবং প্রতিবেশী সবাইকে মশাবাহিত সব রোগ থেকে মুক্ত রাখুন।

Facebook Comments Box