ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মঞ্চে আসছে কমলা কালেক্টিভের নতুন নাটক ‘নীল ছায়া’

ঢাকা
সেপ্টেম্বর ৭, ২০২২ ৮:৩০ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: দ্য ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় ঢাকায় বাংলাদেশ মহিলা সমিতি কমপ্লেক্সে মঞ্চস্থ হতে যাচ্ছে পুরস্কারপ্রাপ্ত আর্টস কোম্পানি (শিল্প গোষ্ঠী) কমলা কালেক্টিভের নতুন নাটক ‘নীল ছায়া’ (ইন্ডিগো জায়ান্ট)। আগামী ৮-১০ সেপ্টেম্বর পর্যন্ত দর্শকরা কমলা কালেক্টিভের কৃতি থিয়েটার শিল্পীদের পরিবেশনায় নাটকটি উপভোগ করতে পারবেন।

‘নীল ছায়া’ লেখক ও নাট্যকার দীনবন্ধু মিত্রের কালজয়ী নাটক ‘নীল দর্পণ’ থেকে অনুপ্রাণিত। মূল রচয়িতা বেন মাসগ্রেভের নাটকটি বাংলায় অনুবাদ ও প্রযোজনা করেছেন লীসা গাজী। নাটকটি দর্শকদের ব্রিটিশ শাসনের ফেলে আসা ইতিহাসের কথা আরেক বার স্মরণ করিয়ে দেবে, যে শাসন-শোষণে জর্জরিত হয়েছিল অসংখ্য বাঙালি।

নাটকটিতে অভিনয় করবেন কাজী নওশাবা আহমেদ, মো. সোহেল রানা, শরীফ সিরাজ, সাইদুর রহমান লিপন, মাহমুদুর রহমান মুক্ত, মিতালী দাস, সাদমান সাইদ, শিপ্রা দাস রোমা ও শিশির রহমান। এর নির্দেশনা দিয়েছেন নায়লা আজাদ।

পৃষ্ঠপোষক ও মঞ্চনাটক প্রেমীদের নাটকটি দেখার আমন্ত্রণ জানিয়ে লীসা গাজী বলেন, ‘এটি বাঙালি ও ব্রিটিশ থিয়েটার শিল্পীদের সংলাপ থেকে বাস্তব রূপে এসেছে। উনিশ শতকের সাড়া জাগানো বাংলা নাটক ‘নীল দর্পণের’ সাথে বর্তমানকালেও টিকে থাকা দাসবৃত্তিক মানসিকতা ও বহুজাতিক বাণিজ্যের মধ্যে যোগসূত্র ঘটানোই নীল ছায়া নাটকটির উদ্দেশ্য।’

আগ্রহী দর্শকরা বিকাশের মাধ্যমে (০১৭১৭০০৯৬৫৩) ‘নীল ছায়া’র টিকেট অগ্রিম বুক করতে পারেন। এছাড়া প্রদর্শনীর দিন ভেন্যুতে বিকেল পাঁচটা থেকে টিকেট পাওয়া যাবে। নাটকটি পরিবেশিত হবে ৮ ও ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে সাতটায় এবং ৯ সেপ্টেম্বর বিকাল চারটা ও রাত আটটায়। টিকেটের দাম ১০০-৩০০ টাকা।

‘নীল ছায়া’র পরিবেশনায় সহযোগিতা করছে জিসিআরএফ কিউআর র‍্যাপিড রেসপন্স স্কিম, ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া, দ্য চার্লস ওয়ালেস বাংলাদেশ ট্রাস্ট এবং লিভিং ব্লু।

Facebook Comments Box