ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ভেজাল ঘি উৎপাদন করায় ছয় প্রতিষ্ঠানের লাইসন্স বাতিল চট্টগ্রামে

চট্টগ্রাম
অক্টোবর ১৩, ২০২২ ৭:০৯ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ভেজাল পণ্য উৎপাদন ও যথাযথ প্রক্রিয়ায় উৎপাদন না করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে চট্টগ্রামের ঘি উৎপাদনকারী ছয় প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) চট্টগ্রাম। বুধবার (১২ অক্টোবর) এসব পদক্ষেপ নেয়া হয়।

জানা যায়, সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর বাজারজাতকৃত পণ্যের মান যাচাইয়ের লক্ষ্যে সার্ভিল্যান্সের মাধ্যমে খোলাবাজার/কারখানা পরিদর্শন করে নমুনা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষার ফলাফল পর্যালোচনার ভিত্তিতে ঘির সাথে অন্য কোন ফ্যাট মিশিয়ে ভেজাল ঘি উৎপাদন প্রমাণিত হয়। ফলে সিএম লাইসেন্সের শর্ত লঙ্ঘিত হওয়ায় বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ এর ধারা নম্বর ১৬ এর উপ ধারা (৫) এর ক্ষমতা বলে এসব প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হল।

প্রতিষ্ঠানগুলো হল- বোয়ালখালীর পশ্চিম গোমদন্ডির চরখিদিরপুরের ঘি সোনালী স্পেশাল ব্র্যান্ডের এইচ এস ফুড প্রোডাক্টস, বাকলিয়ার শাহ আমানত সেতু সংযোগ সড়কের ঘি পাকোয়ান ব্র্যান্ডের এমআর কনজ্যুমার প্রোডাক্টস, পাঁচলাইশের হামজারবাগ হযরত হামজা খাঁ লেইলেন এ-৭, এ-৭ ব্র্যান্ডের মেসার্স যমুনা কেমিক্যাল ওয়ার্কস, বায়েজিদ বিসিক শিল্প এলাকার এপি-১, গোল্ড ও হোমল্যান্ড ব্র্যান্ডের মেসার্স কল্পনা কমোডিটিস কোম্পানি, কালুরঘাট বিসিক শিল্প নগরীর মনোরমা ব্র্যান্ডের মেসার্স বিএসপি ফুড প্রোডাক্টস (প্রা.) লিমিটেড এবং মেসার্স বিএসপি ফুড প্রোডাক্টস (প্রা.) লিমিটেড।

প্রতিষ্ঠানগুলোর ঘি পণ্যগুলো বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার হতে বিরত থাকার জন্য ও ভেজিটেবল ঘি পণ্যটির লেবেল/মোড়কে বিএসটিআইয়ের মানচিহ্ন ব্যবহার না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে পণ্যগুলো ক্রয়-বিক্রি হতে বিরত থাকার জন্য সর্ব সাধারণকে অনুরোধ করা হয়েছে।

Facebook Comments Box