ঢাকাবৃহস্পতিবার, ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ভাল মনের মানুষ ভাল পণ্য উৎপাদন করতে পারে

চট্টগ্রাম
অক্টোবর ১৮, ২০২২ ৮:০৪ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: ১৪ অক্টোবর ছিল বিশ্ব মান দিবস। প্রতি বছরের মত এ বছরও বিশ্বের সব দেশে দিবসটি পালিত হয়। এবারের প্রতিপাদ্য ‘শেয়ারড ভিশন ফর এ বেটার ওয়ার্ল্ড-স্ট্যান্ডার্ডস ফর এসডিজি’স অর্থাৎ ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান’।

বিএসটিআইয়ের প্রধান কার্যালয়সহ অন্য অফিসের মত বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) আগ্রাবাদ চট্টগ্রাম কর্তৃক দিবসটি উদযাপনের লক্ষ্যে চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রামে রোববার (১৬ অক্টোবর) সকালে আলোচনা সভা হয়েছে। বিএসটিআই চট্টগ্রাম বিভাগীয় অফিসের পরিচালক প্রকৌশলী মো. নুরুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগের কমিশনার মো. আশরাফ উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক বদিউল আলম, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, ক্যাবের এসএম নাজের হোসেন।

অনুষ্ঠানে মো. আশরাফ উদ্দিন বলেন, ‘২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার জন্য সকলের সহযোগিতা প্রয়োজন।’

তিনি জনগণ ও ব্যবসায়ীদের নীতি-নৈতিকতা জাগ্রত করার তাগিদ দেন। বিএসটিআই চট্টগ্রামের অসমাপ্ত দশ তলা বিল্ডিংয়ের কাজ দ্রুত সম্পন্ন করার জন্য সহযোগিতার আশ্বাস দেন।’

তিনি আরো বলেন, ‘মনের সাথে মানের সম্পর্ক অর্থাৎ ভাল মনের মানুষ ভাল পণ্য উৎপাদন করতে পারে।’

বদিউল আলম গুণগত মানসম্পন্ন পণ্য উৎপাদনের জন্য ব্যবসায়ীদের প্রতি তাগিদ দেন। এছাড়াও দাম ও মানের সমন্বয় থাকা উচিৎ। এমন মান প্রনয়ন করা উচিৎ যেন উৎপাদিত পণ্য নিম্ন আয়ের মানুষসহ সকলের সাধ্যের মধ্যে থাকে। ভেজালের বিরুদ্ধে সকলের নীতি নৈতিকতা, ধর্মীয় অনুশাসন বাড়ানোর তাগিদ দেন।

মাহবুবুল আলম বিএসটিআইয়ের জনবল বৃদ্ধি, ল্যাব ফেসেলিটিস বাড়ানো এবং উন্নত ইন্সটুমেন্টের ব্যবস্থা করার তাগিদ দেন। রেন্ডমলি প্রোডাক্টস কালেকশন করে পণ্যের মান নিয়ন্ত্রণ, অনলাইনে ফি নেয়ার ব্যবস্থা গ্রহণ ও দশ তলা ভবনের কাজ সম্পন্ন করার জন্য জরুরী ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

এসএম নাজের হোসেন বলেন, ‘বাজারে সভা করে সকলকে মান সম্পর্কে সচেতন করতে হবে। তিনি আরো বেশি বাজার মনিটারিংয়ের পরামর্শ দেন।

সভায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রামের সহকারী পরিচালক নাসরিন আক্তার, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন চট্টগ্রামের প্রযুক্তি বিষয়ক সম্পাদক জয়নাল আবেদন (রানা), ক্যাব, চট্টগ্রামের সাধারণ সম্পাদক ইকবাল বাহার (সাবেরী), বনফুল এন্ড কোম্পানি চট্টগ্রামের জিএম আমানুল আলম, চট্টগ্রাম ড্রিংকিং ওয়াটার ওনার্স এসোসিয়েশনের সভাপতি ফয়সাল আবদুল্লাহ আদনান, লুব রেফ বাংলাদেশ লিমিটেডের ডিজিএম খন্দকার জাকির হোসেন, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড চট্টগ্রামের সহকারী কোয়ালিটি ম্যানেজার সিনথিয়া রাহাত বক্তব্য দেন।

মো. নুরুল ইসলাম বলেন, ‘পণ্যের মান প্রণয়ন বিএসটিআইয়ের মূল দায়িত্ব। পাশাপাশি সরকার কর্তৃক নির্ধারিত (২২৯টি পণ্য) পণ্যের মান নিয়ন্ত্রণ ও বিএসটিআই’র দায়িত্ব। এ পর্যন্ত প্রণীত ৪০৯৫টি মান অনুসরণ করে সংশ্লিষ্ট উদ্যোক্তা তার পণ্য উৎপাদন বা সেবা দেবেন- এটাই মান সংস্থা বিএসটিআইয়ের প্রত্যাশা।’

তাছাড়া তিনি বিগত এক বছরের চট্টগ্রাম বিএসটিআইয়ের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন।

সভায় উপপরিচালক (রসায়ন) দেবল কান্তি রায় উপস্থিত ছিলেন।

Facebook Comments Box