ঢাকাবুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্যয়ের ভারে কাত বিএসসি, একশো কোটি বেশি আয় করেও নীট মুনাফায় পিছিয়ে

নিজস্ব প্রতিবেদক
ডিসেম্বর ২৩, ২০২০ ১১:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: আয়ের সাথে পাল্লা দিয়ে ব্যয়ের পরিমাণও বেড়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি)। এর ফলে আয়ের পরিমাণ বাড়লেও নীপ মুনাফায় পিছিয়ে পড়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত এ কোম্পানিটি।

এক বছরের ব্যবধানে বিএসসির আয় বেড়েছে ১০০ কোটি টাকা। একই সময়ে কোম্পানিটির ব্যয় বেড়েছে ৭০ কোটি টাকা, শতকরায় এ হিসাব ৪০ শতাংশ। এর ফলে কোম্পানিটির নীট মু্নাফা কমেছে প্রায় ১৪ কোটি টাকা।

সদ্য শেষ হওয়া ২০১৯-২০২০ অর্থ বছরে বিএসসি আয় করেছে প্রায় ৩২২ কোটি টাকা এবং ব্যয় হয়েছে ২৪৫ কোটি টাকা। অর্থাৎ, ২০১৯-২০ অর্থ বছরে সংস্থাটির নীট মুনাফা হয়েছে মাত্র ৪১ কোটি ৪৭ লাখ টাকা।

অন্য দিকে, ২০১৮-১৯ অর্থ বছরে সরকারি এ প্রতিষ্ঠানটির মোট আয় হয়েছিল ২২২ কোটি ৯৮ লাখ টাকা। এর বিপরীতে মোট ব্যয় হয়েছিল ১৭৫ কোটি আট লাখ টাকা। এতে প্রতিষ্ঠানটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছিল ৫৫ কোটি ২৩ লাখ টাকা।

এ দিকে, বুধবার (২৩ ডিসেম্বর) সকালে ঢাকায় বিএসসির ভবনে অনলাইনে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এজিএমে পরিচালনা পর্ষদের প্রস্তাবনা অনুযায়ী শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ (ক্যাশ ডিভিডেন্ড) ঘোষণা করা হয়েছে।

সভায় খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘বঙ্গবন্ধুর সুচিন্তিত দিক নির্দেশনায় তাঁর জীবদ্দশায় ১৯৭৪ সালের মধ্যে ২৬টি সমুদ্রগামী জাহাজ বিএসসির বহরে সংযোজনের ব্যবস্থা করেন। বঙ্গবন্ধু শিপিং সেক্টরকে বিশ্বের যে জায়গায় নিতে চেয়েছিলেন; আমাদের দুর্ভাগ্য আমরা সে জায়গায় নিয়ে যেতে পারিনি। বর্তমান সরকার কর্তৃক সামগ্রিক উন্নয়নের ধারাবাহিকতায় বিএসসির উন্নয়নে নানাবিধ পদক্ষেপ নেয়া হয়েছে। ইতোমধ্যে বিএসসি’র বহরে ছয়টি নতুন জাহাজ যুক্ত হয়েছে। আরো ছয়টি নতুন জাহাজ সংগ্রহের কাজ চলছে।’

মন্ত্রী জানান, কয়লা, এলএনজি এবং বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি)পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানী তেল পরিবহন ছাড়াও রাষ্ট্রীয় প্রয়োজন ও আর্থিকভাবে লাভজনক বিবেচনায় বিভিন্ন সাইজ ও ধরনের জাহাজ ক্রয়ের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। জাতীয় সংসদে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ (স্বার্থরক্ষা) বিল, ২০১৯ পাশ করা হয়েছে। যার ফলে সরকারি পণ্য আমদানি-রপ্তানির ক্ষেত্রে সমুদ্রপথে পরিবহনে বিএসসি অগ্রাধিকার পাবে।

এজিএমে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন মাহমুদ সাব্বির।

Facebook Comments Box