বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:৫৯ অপরাহ্ন

ব্যবসায়িক পারফরমেন্সে হুয়াওয়ের স্থিতিশীল প্রবৃদ্ধি, প্রতিবেদন প্রকাশ বুধবার

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : সোমবার, ২৯ মার্চ, ২০২১
  • ৩১ Time View

ঢাকা: আগামী ৩১ মার্চ ২০২০ সালের বার্ষিক ব্যবসায়িক প্রতিবেদন প্রকাশ করবে আইসিটি সল্যুশন, পণ্য এবং সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। চীনের শেনঝেন থেকে একটি অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হবে। সাংবাদিক, বিশ্লেষক, প্রতিষ্ঠানটির সহযোগী, গ্রাহক এবং অন্য যে কোন আগ্রহী হুয়াওয়ের বিভিন্ন অফিসিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভার্চুয়াল এ সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করতে পারবেন।

হুয়াওয়ে জানিয়েছে, প্রতিকূল আন্তর্জাতিক পরিবেশ ও কোভিড-১৯ এর কারণে নানা চ্যালেঞ্জ সত্বেও স্থিতিশীল প্রবৃদ্ধি অর্জন করেছে হুয়াওয়ে এবং একই সাথে গ্রাহক ও সমাজের জন্য ধারাবাহিকভাবে অবদান রেখে গেছে।

গত ২০১৯ এর বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, হুয়াওয়ে ১২৩ বিলিয়ন মার্কিন ডলার আয় করে, যা ছিল ২০১৮ সালের তুলনায় ১৯ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি। ২০২০ সালের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৪৯ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার, যা বছর প্রতি হিসেবে ১৩ দশমিক ১ শতাংশ বেশি এবং নিট মুনাফা মার্জিন ৯ দশমিক ২ শতাংশ।

হুয়াওয়ের সম্পূর্ণ মালিকানা এর কর্মীদের। প্রতিষ্ঠানটির ৩০ বছরের গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) বিনিয়োগ, ক্রেতাদের চাহিদার ওপরে গুরুত্বারোপ, এর এক লাখ ৯০ হাজারের বেশি কর্মীর নিষ্ঠা প্রতিষ্ঠানটির বিগত বছরগুলোতে সফলতার কারণ। গত ৩০ বছরের বেশি সময় ধরে হুয়াওয়ে এর বার্ষিক আয়ের ১০ থেকে ১৫ শতাংশ আরঅ্যান্ডডিতে বিনিয়োগ করেছে। যেখানে শুধুমাত্র ২০১৮ সালেই আরঅ্যান্ডডিতে ব্যয় ছিল ১৫ বিলিয়ন মার্কিন ডলার। যার ধারাবাহিকতায়, ২০১৮ ইইউ ইন্ডাস্ট্রিয়াল আরঅ্যান্ডডি ইনভেস্টমেন্ট স্কোরবোর্ড অনুযায়ী, আরঅ্যান্ডডি ব্যয়ের হিসাবে হুয়াওয়ে হয়ে যায় বিশ্বের পঞ্চম বৃহৎ প্রতিষ্ঠান।

নিজস্ব প্যাটেন্টের মালিকানা হিসেবেও গত বছর রেকর্ড প্রবৃদ্ধি হয়েছে হুয়াওয়ের এবং এর ফলে এ খাতের সব প্রতিযোগীকে ছাড়িয়ে হুয়াওয়ে এখন বিশ্বের সর্ববৃহৎ প্যাটেন্ট মালিকানা প্রতিষ্ঠান।

গত বছরের শেষে সারা বিশ্বের ৪০ হাজারের বেশি পেটেন্ট পরিবারে এক লাখের অধিক সক্রিয় পেটেন্ট রয়েছে হুয়াওয়ের; যেখানে ২০১৯ সালের শেষে এ সংখ্যা ছিল ৮৫ হাজারের কিছু বেশি। পেটেন্ট মালিকানার ক্ষেত্রেও এটি প্রতিষ্ঠানটির সর্বোচ্চ বার্ষিক প্রবৃদ্ধি।

সম্প্রতি, গ্লোবাল টিডি এলটিই (জিটিআই) হুয়ালিং শিয়াংগ্যাং প্রকল্পে ফাইভজি নেটওয়ার্কের জন্য ২০২১ মার্কেট ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছে হুয়াওয়ে। ফাইভজিটুবির বাণিজ্যিক উন্নয়ন ও ইন্ডাস্ট্রি ম্যাচুরিটির প্রবৃদ্ধি ও বিস্তৃতিতে হুয়াওয়ের অবদানের স্বীকৃত্বি স্বরূপ প্রতিষ্ঠানটিকে এ অ্যাওয়ার্ড দেয়া হয়।

ইতোমধ্যেই ৭০০’র বেশি শহর ও ২২৮ এর বেশি ফরচুন গ্লোবাল ৫০০ প্রতিষ্ঠান তাদের ডিজিটাল রূপান্তরে অংশীদার হিসেবে হুয়াওয়েকে বেছে নিয়েছে।

হুয়াওয়ের বার্ষিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানটি দেখতে আগ্রহীগণ বুধবার (৩১ মার্চ) বাংলাদেশ সময় দুপুর দুইটায় হুয়াওয়ে বাংলাদেশের অফিশিয়াল ফেসবুক পেজের (www.facebook.com/HuaweiTechBD) মাধ্যমে যোগ দিতে পারবেন।

নিউজ রিলিজ

Share This Post

আরও পড়ুন