ঢাকাশুক্রবার, ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
আজকের সর্বশেষ সবখবর

ব্যক্তিগত সুরক্ষা ও মনোস্বাস্থ্য সেবায় এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্স চালু সিবিআইইউতে

পরম বাংলাদেশ ডেস্ক
ফেব্রুয়ারি ২৭, ২০২১ ৩:৫৭ অপরাহ্ণ
Link Copied!

কক্সবাজার: সেল্ফ কেয়ার অ্যান্ড মেন্টাল হেলথ অ্যান্ড সাইকোলজিকেল সাপোর্ট (এমএইচপিএসএস) প্রোগ্রাম হিসাবে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (সিবিআইইউ) ইংরেজী বিভাগে চালু হয়েছে ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’ বিষয়ক ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্স।

সপ্তাহের প্রতি শুক্র ও শনিবার বিকাল চারটা থেকে সন্ধ্যা সাাতটায় সময়কালে তিন মাসে ৬০টি ক্লাসে সম্পন্ন হবে ‘ব্যক্তিগত সুরক্ষা ও মনোস্বাস্থ্য সেবা’ বিষয়ক ‘মনোবিশ্লেষক শিল্পযজ্ঞ’ বিষয়ক এ কোর্স। কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীরা ব্যক্তিগত পরিচর্যার পাশাপাশি মানসিকভাবে চাপযুক্ত ব্যক্তিদের একক বা দলগতভাবে সাইকোথেরাপি প্রদানের সক্ষমতা অর্জন করবে।

‘মেন্টাল হেলথ ও সাইকোসোশাল সাপোর্ট”)’ সেক্টরে পেশাগত জীবন গড়ে তুলতে আগ্রহীদের ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র প্রয়োগ পদ্ধতি অনুশীলনের জন্য এ সার্টিফিকেট কোর্স একাডেমিক যোগ্যতা হিসাবে কর্মক্ষেত্রে বিবেচিত হবে। সৃজনশীল শিল্পকে কলার বিভিন্ন মাধ্যমের মনোবিশ্লেষক একক বা সমন্বিত অধিবেশনের মাধ্যমে মানসিকভাবে বিপর্যস্থ ব্যক্তি বা গোষ্ঠীর মানসিক প্রশান্তি নিশ্চিত করতে উন্নত বিশ্বে বিকল্প কলা-কৌশল হিসাবে ওষুধী চিকিৎসার পাশাপাশি ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি’র চর্চা হয়ে থাকে।

প্লে থেরাপি, ক্লাউন থেরাপি, কালার থেরাপি, আর্ট থেরাপি, ড্রামা থেরাপি, মিউজিক থেরাপি, ডান্স থেরাপি, ব্রিদিং থেরাপির মনস্তাত্ত্বিক অনুশীলনের আমরেলা টার্ম’স হিসাবে অষ্টাদশ শতক থেকেই এক্সপ্রেসিভ সাইকোথেরাপির বৈশ্বিক চর্চা শুরু হয়েছিল।

বাংলাদেশে বিগত দুই যুগ ধরে এ ধারার মনোবিশ্লেষক কলাবিদ্যার চর্চা করছে ‘ইউনাইট থিয়েটার ফর সোশাল আ্যাকশন (উৎস)। যার ধারাবাহিকতায় চলমান আছে বিষয়ক স্বল্প ও দীর্ঘ মেয়াদি কোর্স। এছাড়া আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপিস্টদের পরিচালনায় ২০০৩ সাল থেকে উৎস প্রতি বছর ন্যাশনাল থেরাপিউটিক থিয়েটার ওয়ার্কশপ আয়োজন করে থাকে।

সম্প্রতি কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাথে উৎসের মধ্যে ইংরেজী বিভাগের আওতায় তিন মাসব্যাপী এক্সপ্রেসিভ সাইকোথেরাপি কোর্সটি চালু করার জন্য কারিগরি ও একাডেমিক সহযোগিতা প্রদানের জন্য সমঝোতা চুক্তি সম্পন্ন হয়েছে।

‘এক্সপ্রেসিভ সাইকোথেরাপি বিষয়ক এ বিশেষায়িত সার্টিফিকেট কোর্সটি সম্পন্ন করতে আগ্রহীগণ প্রতিদিন সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের এডমিশন অফিস থেকে নির্ধারিত ফরম সংগ্রহ করে তা পূরণ করে আগামী ৬ মার্চের মধ্যে সংশ্লিষ্ট উপকরণসহ জমা দিয়ে প্রথম ব্যাচের শিক্ষার্থী হিসাবে কোর্স ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে পারবেন।

আগামী ১২ মার্চ থেকে এ কোর্সর ক্লাস শুরুর সামগ্রিক প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রাসঙ্গিক তথ্যের জন্য ব্যবহার করুন:০১৭৪৬-১২৬৫৭৭/০১৮১৯-৫১৪৫৬৪।

নিউজ রিলিজ

Facebook Comments Box