শিরোনাম
স্যামসাং ও ডেইলি স্টারের যৌথ ক্যাম্পেইন ‘শিখরে ওঠার প্রত্যয়’ সিভাসুর বিভিন্ন সেমিস্টারের ফাইনাল পরীক্ষা ১৫ জুন থেকে অনলাইনে কবিতা: আমার আমি । ইমতিয়াজ মাহমুদ নাঈম পরিকল্পিতভাবে ভাইকে ফাঁসানোর আগেই র‌্যাবের হাতে ধরা করোনাকালে ঈদুল ফিতরে স্বাস্থ্য সুরক্ষায় আমাদের করনীয় মোমেনবাগ ক্লাবের উদ্যোগে দুস্থ পথচারীদের মাঝে ঈদ উপহার বিতরণ মুরাদপুরে রক্তাক্ত গন্ডামারা: এক । শুরু থেকেই স্থানীয়রা এস আলম গ্রুপকে অবিশ্বাস করতে থাকে সিএমপির সন্ত্রাসী তালিকায় আবুল হাসেম বক্কর ও হাসান মুরাদ; যুবদলের নিন্দা ও প্রতিবাদ ফেনীতে ইসলামী হোমিওরিসার্চ সেন্টারের ৪১ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন করোনা: দেশে ২৪ ঘণ্টায় মৃত ৩৩; নতুন সনাক্ত এক হাজার ২৩০ জনের
বুধবার, ১২ মে ২০২১, ০৫:১১ অপরাহ্ন

বৈশ্বিক ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো বাজারের শীর্ষে এরিকসন

পরম বাংলাদেশ ডেস্ক / ৪৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

ঢাকা: ২০২০ সালে বৈশ্বিক ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামোয় এরিকসন বাজারে শীর্ষ বলে মনোনীত করেছে ব্যবসায়িক পরামর্শক প্রতিষ্ঠান ফ্রস্ট অ্যান্ড সালিভান। বিশ্বের যোগাযোগ সেবাদাতাদের সাথে ১৩০টিরও বেশি বাণিজ্যিক ফাইভজি চুক্তি এবং বিশ্বজুড়ে ৮৩টি লাইভ ফাইভজি নেটওয়ার্ক রয়েছে এরিকসনের।

সর্বশেষ ফ্রস্ট রাডার™ এর তথ্য অনুযায়ী, ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো বাজারে শীর্ষে আছে এরিকসন। এক্ষেত্রে, ফোরজি নেটওয়ার্ক অবকাঠামো বাজারে তাদের বর্তমান নেতৃত্বকে কাজে লাগিয়েছে এরিকসন।

ফ্রস্ট অ্যান্ড সুলিভানের তথ্য অনুযায়ী, ফাইভজি নেটওয়ার্ক অবকাঠামো বাজারের মধ্যে রয়েছে রেডিও অ্যাক্সেস নেটওয়ার্কস (আরএএন), ট্রান্সপোর্ট নেটওয়ার্কস এবং কোর নেটওয়ার্ক, যার মধ্যে এক বা একাধিক এজ নেটওয়ার্ক অন্তর্ভুক্ত থাকতে পারে।

ফ্রস্ট অ্যান্ড সালিভান তাদের সর্বশেষ প্রতিবেদনে একশরও বেশি অংশগ্রহণকারী বৈশ্বিক ইন্ডাস্ট্রির মধ্য থেকে শীর্ষ ২০টি প্রতিষ্ঠানকে বেছে নেয়। এ প্রতিষ্ঠানগুলো সামগ্রিকভাবে বাজারে নেতৃত্ব দেয়, বাজারের একটি বিভাগে নেতৃত্ব দেয়, অথবা তাদেরকে নির্দিষ্ট বিভাগে শীর্ষস্থানীয় বলে গণ্য করা হয়। ফ্রস্ট রাডার™ একটি নির্দিষ্ট ইন্ডাস্ট্রির প্রতিষ্ঠানগুলোর বাজারে অবস্থান প্রকাশ করে। এক্ষেত্রে, তারা তাদের গবেষণা পদ্ধতিতে প্রতিষ্ঠানগুলোর প্রবৃদ্ধি ও উদ্ভাবন স্কোর ব্যবহার করে থাকে।

এরিকসন বাংলাদেশের প্রধান আবদুস সালাম বলেন, ‘ফ্রস্ট অ্যান্ড সালিভানের ফ্রস্ট রাডার™ দ্বারা শীর্ষস্থান স্বীকৃতি প্রাপ্তি আমাদের প্রযুক্তি ক্ষেত্রে নেতৃত্ব, বাজার প্রতিযোগিতা, উদ্ভাবন এবং গ্রাহকদের প্রতি আমাদের প্রতিশ্রুতিকে তুলে ধরে। সেরা মানের পণ্য সমাধান দেয়ার লক্ষ্যে আমরা সব সময় গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) জোর দিয়েছি। আমরা গ্রাহকদের চাহিদা পূরণে আমাদের ফোরজি/ফাইভজি পোর্টফোলিও নির্মাণ চালিয়ে যাব।’

প্রবৃদ্ধি ও উদ্ভাবনী সূচকসমূহ: ফ্রস্ট রাডার™ প্রবৃদ্ধির হার ও অ্যাবসোলুট রেভিনিউ পরিমাপ করে এবং এর সাথে প্রতিষ্ঠানটির পারফর্মেন্স পরিমাপ করতে প্রবৃদ্ধি অক্ষের পাশাপাশি অন্য বিভিন্ন বিষয় সমন্বয় করে। এটি প্রতিটি প্রতিষ্ঠানের উদ্ভাবন পরিমাপে তাদের পণ্যের পোর্টফোলিও মূল্যায়ন করে এবং এ উদ্ভাবনগুলোর সক্ষমতা পরীক্ষা করে ও প্রতিষ্ঠানের আরঅ্যান্ডডি কৌশল ও অন্য বিষয়ের কার্যকারিতা পর্যবেক্ষণ করে।

এরিকসন এবং গ্রোথ ইনডেক্সের ব্যাপারে ফ্রস্ট অ্যান্ড সালিভানের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি গ্রুপের সিনিয়র ইন্ডাস্ট্রি অ্যানালিস্ট ট্রয় মর্লে বলেন, ‘ফোরজি অবকাঠামো বাজারে লিডার হিসেবে, এরিকসন একটি বিশাল গ্রাহক বেস নিয়ে ফাইভজি বাজারে প্রবেশ করেছে। প্রতিষ্ঠানটি এর বর্তমান গ্রাহকদের ধরে রেখে নতুন গ্রাহক যুক্ত করার ক্ষেত্রে দুর্দান্ত কাজ করেছে। এরিকসন এমন গ্রাহকদের নিয়েও কাজ করছে, যারা এখন না হলেও আগামী কয়েক বছরের মধ্যে ফাইভজিতে প্রবেশ করবে। এরিকসন আর্থিক কার্যকারিতা অর্জনের লক্ষ্যে বিগত কয়েক বছর ধরে তাদের সামগ্রিক কৌশলের সামঞ্জস্য করেছে। প্রতিষ্ঠানটি সম্প্রতি তাদের আর্থিক সফলতা, মুনাফা অর্জন ও আর্থিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে বলে জানিয়েছে।’

এরিকসন ও ইনোভেশন ইনডেক্সের ব্যাপারে মর্লে বলেন, ‘এরিকসন সারা বিশ্বে টুজি, থ্রিজি, ফোরজি এবং এখন ফাইভজি দিয়ে তাদের উদ্ভাবন দক্ষতা প্রমাণ করেছে। ৩৭টি দেশে প্রতিষ্ঠানটির ৭২টি লাইভ ফাইভজি নেটওয়ার্ক আছে* (ফ্রস্ট অ্যান্ড সালিভানের প্রতিবেদনের তথ্য অনুযায়ী এটা এখন পর্যন্ত সর্বোচ্চ)। প্রতিষ্ঠানটি আরঅ্যান্ডডিতে উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ করে। সব সময় প্রযুক্তি উদ্ভাবিত হচ্ছে এমন একটি বাজারে এটি অত্যন্ত প্রয়োজনীয়।’

শীর্ষ স্থানীয় ফাইভজি পোর্টফলিও
এরিকসন রেডিও সিস্টেম, ফাইভজি কোর, অর্কেস্টেশন এবং ফাইভজি ট্রান্সপোর্টের পাশাপাশি পেশাদার সেবাগুলো অন্তর্ভুক্ত করার লক্ষ্যে এরিকসন তাদের এন্ড-টু-এন্ড ফাইভজি অফারগুলোর উন্নতি সাধন করেছে। প্রতিষ্ঠানটি কাভারেজ, ইউজার থ্রোপুট ও স্পেক্ট্রাল দক্ষতার উন্নতি সাধনে এরিকসন স্পেকট্রাম শেয়ারিং, ফাইভজি ক্যারিয়ার অ্যাগ্রেগেশন এবং আপলিংক বুস্টারের মতো উদ্ভাবনী সফটওয়্যার সমাধান চালু করেছে।

গ্রাহকদের উন্নতমানের অভিজ্ঞতার নিশ্চয়তায়, ফাইভজি স্থাপন ও বিস্তারে এই সমাধানগুলো সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে। এছাড়াও, ২০১৫ সাল থেকে এরিকসন রেডিও সিস্টেমের পণ্যগুলো রিমোট সফটওয়্যার ইনস্টলেশনের মাধ্যমে ফাইভজি নিউ রেডিও (এনআর) সক্ষমতা প্রদান করতে পারে।

আরো স্মার্টভাবে ব্যবসায় চালানোর লক্ষ্যে, মোবাইল গ্রাহক ও সংশ্লিষ্ট খাতগুলোর জন্য নতুন ব্যবসার সুযোগ তৈরিতে যোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে সক্ষম করতে এরিকসন ডিজিটাল সার্ভিস ক্লাউড নেটিভ ডুয়াল-মোড ফাভজি কোর সল্যুশন প্রদান করে। এরিকসন নেটওয়ার্ক অটোমেশন সল্যুশন নেটওয়ার্ক দক্ষতা, পারফর্মেন্স, গ্রাহকদের অভিজ্ঞতা উন্নয়নে কাজ করবে এবং নতুন ফাইভজি ব্যবহারের ক্ষেত্রে নতুন মুনাফা স্ট্রিম চালু করবে।

স্বতন্ত্র তথ্যপ্রযুক্তি গবেষণা এবং পরামর্শক প্রতিষ্ঠান গার্টনার ফেব্রুয়ারিতে, চলতি বছরের ম্যাজিক কোয়াড্রেন্ট ফর ফাইভজি নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার ফর কমিউনিকেশনস সার্ভিস প্রোভাইডারস হিসেবে এরিকসনকে ‘লিডার’ বলে মনোনীত করে।

নিউজ রিলিজ

add

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ