শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:১৯ অপরাহ্ন

বৈশ্বিক ইন্টারনেট সুরক্ষা বৃদ্ধিতে এমএএনআরএসে যুক্ত হল হুয়াওয়ে

পরম বাংলাদেশ ডেস্ক
  • প্রকাশ : মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৭ Time View

ঢাকা: বৈশ্বিকভাবে ইন্টারনেট সুরক্ষা উন্নত করার প্রয়াসে মিউচুয়ালি অ্যাগ্রিড নর্মস ফর রাউটিং সিকিউরিটির (এমএএনআরএস) ইকুইপমেন্ট ভেন্ডর প্রোগ্রামে (ইভিপি) প্রতিষ্ঠাতা সদস্য হয়েছে হুয়াওয়ে।

ইন্টারনেট সোসাইটির (আইএসওসি) পৃষ্ঠপোষকতায় এমএএনআরএস একটি বৈশ্বিক উদ্যোগ, যার লক্ষ্য রাউটিংয়ের ক্ষেত্রে সাধারণত যে সব সমস্যা হয়, যেমন- ইন্টারনেট রুট হ্যাইজ্যাকিং ও রুট লিকেজ হয়, তা সমাধান করা এবং ক্যারিয়ার প্রতিষ্ঠান, আইএক্সপিএস, সিডিএন ও ক্লাউড সেবাদাতা, ইকুইপমেন্ট ভেন্ডর ও নীতিনির্ধারকদের মধ্যে অংশীদারিত্বের মাধ্যমে সমস্যা শনাক্ত করা। সামগ্রিকভাবে এর লক্ষ্য হল ইন্টারনেট সুরক্ষা এবং প্রতিরোধ ব্যবস্থা উন্নত করা। নেটওয়ার্ক অপারেটর প্রোগ্রাম, আইএক্সপি প্রোগ্রাম, সিডিএন ও ক্লাউড প্রোগ্রামের পর ইকুইপমেন্ট ভেন্ডরদের জন্য নতুন প্রোগ্রাম হচ্ছে এমএএনআরএস ইভিপি।

টেকনোলজি প্রোগ্রাম ফর দ্য আইএসওসির সিনিয়র ডিরেক্টর আন্দ্রেই রোবাশেভস্কি বলেন, ‘নেটওয়ার্ক ইকুইপমেন্টের ক্ষেত্রে বৈশ্বিকভাবে নেতৃস্থানীয় প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠানটি নিরলস প্রচেষ্টার উদাহরণ তৈরির মাধ্যমে নতুন এমএএনআরএস ইকুইপমেন্ট ভেন্ডর প্রোগ্রামে সক্রিয়ভাবে অবদান রাখছে। এ প্রোগ্রামে অন্য প্রতিষ্ঠাতা সদস্যদের সাথে হুয়াওয়ের সম্পৃক্ততাই প্রমাণ করে ইন্টারনেট রাউটিং সিকিউরিটিতে নেটওয়ার্ক ইকুইপমেন্ট ভেন্ডরদের গুরুত্ব। আমাদের প্রত্যাশা, এটা সবার জন্য আরো সুরক্ষিত ইন্টারনেট নিশ্চিত করার ক্ষেত্রে ধারাবাহিক উন্নতিতে ইন্টারনেট ইনফ্রাস্ট্রাকচার কমিউনিটির আরো সদস্যদের অনুপ্রাণিত করবে।’

হুয়াওয়ের ডেটা কমিউনিকেশন প্রোডাক্ট লাইনের রাউটার ডোমেইনের প্রেসিডেন্ট হ্যাঙ্ক চেন বলেন, ‘ইন্টারনেট সুরক্ষার ক্ষেত্রে রাউটিং সিকিউরিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, পাশাপাশি ইন্টারনেটের ভিত্তি হিসেবে কাজ করে। এর মধ্যে রয়েছে নেটওয়ার্ক ডিভাইস (রাউটার ও আইএক্সপি সুইচ)। বিগত বছরগুলোতে হুয়াওয়ে সুরক্ষিত ও নির্ভরযোগ্য নেটওয়ার্ক ডিভাইস তৈরিতে নিবেদিতভাবে কাজ করেছে এবং এক্ষেত্রে হুয়াওয়ের বিস্তৃত পরিসরে সক্ষমতা ও অভিজ্ঞতা রয়েছে। ইন্টারনেট সুরক্ষায় সক্রিয়ভাবে অবদান রাখতে এমএএনআরএসে যুক্ত হতে পেরে হুয়াওয়ে সম্মানিত।’

ভবিষ্যতে ইন্টারনেটের উন্মুক্ততা, সুরক্ষা ও মানের ধারানবাহিকতা নিশ্চিতে ধারাবাহিকভাবে কাজ করবে হুয়াওয়ে। পাশাপাশি, প্রতিষ্ঠানটি বৈশ্বিক ইন্টারনেটের সমৃদ্ধিতে শিল্পখাত সংশ্লিষ্ট অংশীদারদের সাথেও কাজ করবে।

নিউজ রিলিজ

Share This Post

আরও পড়ুন