ঢাকাসোমবার, ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

বেকার সমস্যা সমাধান না করে সরকারের রাজপুত্ররা বলে বেড়ান ‘দেশে কোন বেকার নাই’

পরম বাংলাদেশ ডেস্ক
জানুয়ারি ২৩, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম: সরকারি শুন্য পদে নিয়োগ ও করোনাকালীন কর্মহীনদের কাজের দাবি জানিয়েছেন যুব ইউনিয়ন চট্টগ্রাম সিটির কোতোয়ালি থানা কমিটির নেতৃবৃন্দ।

(২৩ জানুয়ারি) শনিবার সন্ধ্যা সাতটায় অনুষ্ঠিত কর্মী সভায় এসব দাবি জানানো হয়। শ্যামল লোধের সভাপতিত্বে এতে আলোচনা করেন যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়া, সহকারী সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী, রুপন কান্তি ধর, সাংগঠনিক সম্পাদক রাশিদুল সামির, জুয়েল বড়ুয়া, বিপ্লব দাশ, রিপন বড়ুয়া, প্লাবন দে, ফারজানা শারমিন, বিশু দে, দিব্যরাজ সরকার, প্রনল চৌধুরী, অভিজিৎ বড়ুয়া অভিষেক দত্ত প্রমুখ।

বক্তারা বলেন, ‘দেশে কর্মহীন মানুষের সংখ্যা চার কোটি ৮২ লাখ ৮০ হাজার। বিশ্ব ব্যাংকের হিসাব অনুযায়ী দেশে বেকারত্বের হার ১৪ দশমিক ০২ শতাংশ। দেশে সরকারি অনুমোদিত পদ শুন্য তিন লাখ ৯৯ হাজার ৮৯৭টি। প্রতি বছর ২২ লাখ কর্মক্ষম মানুষ শ্রম বাজারে প্রবেশ করে। কিন্তু কাজ পায় ৭ লাখ, প্রতিরবছর ১৫ লাখ মানুষ বেকারত্বের অভিশাপে যুক্ত হচ্ছে।

বক্তারা আরো বলেন, ‘সরকার বেকার সমস্যা সমাধান না করে সরকার ও সরকারের রাজপুত্ররা বলে বেড়ান দেশে কোন বেকার নাই। করোনার সুযোগে শাহেদরা কোটিপতি হয়। কিন্তু করোনাকালীন ছাঁটাই ও বন্ধ হয়ে যাওয়া প্রতিষ্ঠানের কর্মহীনদের কাজ এই সরকার দিতে পারে না। গার্মেন্টস মালিক ও পুঁজিপতিরা প্রণোদোনার টাকা লুটে খায় আর নিঃস্ব হয়ে যাওয়া মানুষ ঢাকা ছাড়তে বাধ্য হয়। আইটি ও আউটসোর্সিং নামে নিয়োগ দিয়ে সরকার বেকার যুবকদের আরও হতাশাগ্রস্ত করে তুলছে। সেই সঙ্গে চাকরির ক্ষেত্রে চলছে ঘুষ বাণিজ্য। ঘুষ নেই তো চাকরি নেই। এক কথায় সরকার দেশে বেকার সমস্যা সমাধান না করে সংকট আরও ঘণীভূত করে তুলছে।’

অবিলম্বে দেশের যুব সমাজকে কাজ দেওয়ার এবং যুব ইউনিয়নের দাবি মেনে নেওয়ার আহ্বান জানানো হয়।

সভা শেষে জুয়েল বড়ুয়াকে আহ্বায়ক করে রিপন বড়ুয়া ও প্লাবন দেকে যুগ্ন আহ্বায়ক করে ছয় সদস্য বিশিষ্ট পাথরঘাটার আঞ্চলিক কমিটি করা হয়।

প্রেস বিজ্ঞপ্তি

Facebook Comments Box